পঞ্চগড়ের নৌকা ডুবি তদন্তে কমিটি, খোলা হয়েছে তথ্যকেন্দ্র

প্রতিটি পরিবারকে লাশ সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা প্রদান করা হচ্ছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 01:21 PM
Updated : 25 Sept 2022, 01:21 PM

পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়া নদীতে তীর্থযাত্রীদের নৌকা ডুবি তদন্তে কমিটি করেছে জেলা প্রশাসন।

রোববার দুপুরে উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকায় নৌকা ডুবিতে ২৪ জনের লাশ উদ্ধারের ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তথ্যকেন্দ্রও খোলা হয়েছে।

পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বিকালে সাংবাদিকদের বলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া প্রতিটি পরিবারকে লাশ সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা প্রদান করা হচ্ছে।

বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদে জরুরি তথ্যকেন্দ্র খোলা হয়েছে। যে কোনো প্রয়োজনে ০১৭০৮-৩৯৭৭১৮ ও ০১৭১৯-৩৪৭১৭৩ এই নম্বরে যোগাযোগ করতে বলেছে জেলা প্রশাসন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানান, শুভ মহালয়া উপলক্ষে নৌকায় করে সবাই বরদেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। মন্দিরে মহালয়া উপলক্ষে প্রতিবছরই অনেক বড় অনুষ্ঠান হয়। আশপাশের প্রায় সব জেলা থেকে প্রচুর পূর্ণার্থীরা আসেন।

গত দুদিন প্রচুর বৃষ্টি হয়েছে। ফলে উজানের ঢলে নদীর পানি বেড়ে গেছে। নৌকা ধারণ ক্ষমতার বেশি যাত্রী ছিল। মাঝ নদীতে নৌকাটি ডুবে যায়। আর এতেই প্রাণহানীর সংখ্যা বেড়েছে। নৌকা ডুবির পর পুরুষরা অনেকেই সাঁতরে পাড়ে উঠতে সক্ষম হন। কিন্তু নারী ও শিশুরা ডুবে যায়।

নিহতদের নাম-পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। ১৬ জনের লাশ নদীর পাড়ে এবং বাকি আটজনের লাশ বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে।

নদীর পাড়ে দুজন পুরুষ, ১১ নারী ও তিন শিশুর এবং হাসপাতালে পাঁচ শিশু, এক নারী ও দুই পুরুষের লাশ রয়েছে।

ঘটনাস্থলে পুলিশের পাশাপাশি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরাও উদ্ধার কাজে অংশ নিচ্ছে বলে জানান বোদা থানার ওসি সুজয় কুমার রায়।

আরও পড়ুন:

Also Read: পঞ্চগড়ে তীর্থযাত্রার নৌকা ডুবিতে লাশ বেড়ে ২৪