দেশের রিজার্ভ সন্তোষজনক: অর্থমন্ত্রী

“২০০৮ সালে আমরা ছিলাম বিশ্বের ৬০তম অর্থনীতির দেশ; আর আজ ৪১তম।“

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2022, 02:12 PM
Updated : 16 Dec 2022, 02:12 PM

দেশের বর্তমান রিজার্ভ সন্তোষজনক বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, “বাংলাদেশের বর্তমান রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলার। আর বর্তমান বৈশ্বিক অবস্থায় এই রিজার্ভের পরিমাণ সন্তোষজনক এবং এটি ক্রমান্বয়ে বাড়ছে।”

শুক্রবার বিকালে বিজয় দিবস উদযাপন উপলক্ষে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভায় সভাপতির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, “আমরা যখন শুরু করেছিলাম তখন দেশের রিজার্ভের পরিমাণ ছিল সাত বিলিয়ন ডলার। সাত বিলিয়ন ডলার থেকে আমরা সেটা ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত করি।

“কিন্তু আজকের বিশ্বে যে সংঘাত সে কারণে আমাদের বর্তমান রিজার্ভ এখন ৩৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এটাও তুলনামূলক অনেক বেশি। যা প্রতিদিনই বাড়ছে।”

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আরও বলেন, “২০০৮ সালে আমরা ছিলাম বিশ্বের ৬০তম অর্থনীতির দেশ। আর আজ আমরা বিশ্বের ৪১তম অর্থনীতির দেশ। এ সবই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর আপনাদের সবার প্রচেষ্টায়।“

“জাতির পিতা আমাদের ভৌগলিক মুক্তি এনে দিয়েছেন। কিন্তু অর্থনৈতিক মুক্তির কাজটি তার জীবদ্দশায় সমাপ্ত করে যেতে পারেননি। কারণ সেই সুযোগটি তিনি পাননি। জাতির পিতার সেই অসমাপ্ত কাজ শেষ করার দায়িত্ব নিয়েছেন আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা।”

কুমিল্লা নগরীর রামঘাটলা এলাকায় অবস্থিত দক্ষিণ জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে আয়োজিত ওই সভায় আরও বক্তব্য দেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য মুজিবুল হক মুজিব, সংসদ সদস্য আবুল হাসেম খান, কুমিল্লা দক্ষিণ জেলা অওয়ামী লীগের সাবেক সহসভাপতি জসিম উদ্দিন চৌধুরী, গোলাম সারোয়ার, ইলিয়াস মিয়া, সাবেক যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাইফ উদ্দিন আহমেদ।

আলোচনা সভার আগে মহান বিজয় দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন নেতারা।