ডান্ডাবেড়িতে মায়ের জানাজায়: মুক্তি পেলেন সেই বিএনপি নেতা আজম

জেল থেকে বেরিয়ে তিনি বলেন, তার সঙ্গে অমানবিক আচরণ করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 05:00 PM
Updated : 11 Jan 2023, 05:00 PM

হাতকড়া আর ডান্ডাবেড়ি নিয়ে মায়ের জানাজা পড়া গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিএনপি নেতা আলী আজম জামিনে মুক্তি পেয়েছেন।

আওয়ামী লীগ কার্যালয়ে হামলা, ভাঙচুরের মামলায় এক মাস নয় দিন কারাভোগের পর বুধবার সন্ধ্যায় বিএনপির নেতা মুক্তি পেয়েছেন বলে তার আইনজীবী মো. আনিসুর রহমান জানান।  

আলী আজম উপজেলার বোয়ালী গ্রামের বাসিন্দা উম্মত আলী ছেলে এবং বোয়ালী ইউনিয়ন বিএনপির সভাপতি।

গত ২ ডিসেম্বর আলী আজমকে পুলিশ গ্রেপ্তার করে। জেলা থাকা অবস্থায় ১৮ ডিসেম্বর তার মা সাহেরা বেগম (৬৭) বার্ধ্ক্যজনিত কারণে মারা যান।

শেষবারের মতো মাকে দেখতে এবং জানাজা নিজে পড়াতে আইনজীবীর মাধ্যমে ১৯ ডিসেম্বর বিকালে গাজীপুর জেলা প্রশাসক বরাবর প্যারোলে মুক্তির আবেদন করেন আলী আজম। পরদিন তিন ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি পান এবং বাড়ি কালিয়াকৈরের পাবুরিয়াচালায় মায়ের জানাজায় উপস্থিত হন। মায়ের দাফন শেষে আবার কারাগারে নিয়ে যাওয়া হয় তাকে।

জানাজার নামাজসহ পুরো সময় হাতকড়া ও ডান্ডাবেড়ি পরা অবস্থায় ছিলেন আলী আজম। সোশাল মিডিয়াসহ সংবাদ মাধ্যমে এ খবর ও ছবি ছড়িয়ে পড়লে সমালোচনা শুরু হয়। এ সময় আলী আজমের স্বজনরা ডান্ডাবেড়ি খুলে দিতে অনুরোধ করলেও পুলিশ তা করেনি বলে অভিযোগ উঠেছে।

যদিও মানবাধিকার সংগঠনগুলোর সমালোচনার মুখে পরদিন গাজীপুর জেলা প্রশাসক মো. আনিসুর রহমান ও জেলা কারাগারের জেল সুপার মো. বজলুর রশিদ আখন্দ দাবি করেন, এটি কারাবিধি মোতাবেক হয়েছে এবং এতে আইনের ব্যত্যয় ঘটেনি।

আলী আজমের আইনজীবী বলেন, বিভিন্ন সংবাদপত্রে খবরসহ গাজীপুর বিচারিক হাকিম আদালত-১ এর বিচারক নাজমুন নাহারের কাছে তার জামিনের আবেদন করা হয়। পরে তিনি তার জামিন মঞ্জুর করেন। জামিনের কাগজ কারাগারে পাঠানো হলে তা যাচাই-বাছাই করে সন্ধ্যায় তাকে মুক্তি দেওয়া হয়।

কারাগার থেকে মুক্তির পর মোবাইল ফোনে আলী আজম সাংবাদিকদের বলেন, “আমার সঙ্গে যে আচরণ করা হয়েছে, কোনো দোষ না করেও মিথ্যা মামলায় আমাকে জেল খাটতে হয়েছে। জেলে থাকা অবস্থায় আমার মায়ের মৃত্যুর সময় প্যারোলে মুক্তি দিলেও দুর্ধর্ষ অপরাধীদের মতো হাতকড়া ও পায়ে ডান্ডাবেড়ি পড়িয়ে রেখেছে; এটা খুবই অমানবিক কাজ হয়েছে।”

আরও পড়ুন:

Also Read: হাতকড়া-ডান্ডাবেড়ি নিয়ে মায়ের জানাজায় বিএনপি নেতা

Also Read: ডান্ডাবেড়িসহ জানাজায় আইনের ব্যত্যয় হয়নি: কারা কর্তৃপক্ষ

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক