জন্মের পর ‘উধাও’ মা, ঠিকানা পেল পিতৃ পরিচয়হীন 'জয়িতা'

মাকে হারিয়ে শিশুটি হাসপাতালে একা হয়ে যায়।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 02:15 PM
Updated : 20 Jan 2023, 02:15 PM

ঘটনাটি ১৬ জানুয়ারির। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা উত্তর ইউনিয়ন পরিষদ এবং ভূমি কার্যালয় সংলগ্ন জমিতে প্রসব বেদনায় কাতরাচ্ছিলেন মানসিক ভারসাম্যহীন এক নারী। বিষয়টি টের পেয়ে আশপাশ থেকে লোকজন ছুটে আসেন তাকে সাহায্য করতে। কিছুক্ষণ পরে সেখানেই ফুটফুটে এক কন্যাশিশুর জন্ম দেন ওই নারী।

প্রসবের পর শারীরিক অবস্থা খারাপ দেখে লোকজন ওই নারীকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করে। তবে ওইদিনই তিনি হাসপাতাল থেকে উধাও হয়ে যান। মাকে হারিয়ে পিতৃ পরিচয়হীন শিশুটি হাসপাতালে একা হয়ে যায়।

বিষয়টি জানতে পেরে এগিয়ে আসেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আর কুমিল্লা সদর দক্ষিণ থানার ওসি। তাদের চেষ্টায় কয়েকদিন শিশুটিকে হাসপাতালে রাখা হয়। বৃহস্পতিবার আইন অনুযায়ী সেই শিশুটিকে এক নিঃসন্তান দম্পতির কাছে দত্তক দেওয়া হয়েছে। তার নাম দেওয়া হয়েছে ‘জয়িতা’।

শুক্রবার বিকালে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ইউএনও শুভাশিস ঘোষ বলেন, “হাসপাতালে নবজাতকের দেখাশোনা করেছেন ওই দম্পত্তি। নিজ সন্তানের মতো তারা শিশুটির সব দায়িত্ব পালন করেছেন। তাদের আগ্রহের পরিপ্রেক্ষিতেই আইনি প্রক্রিয়া অনুযায়ী, শিশুটিকে তাদের দত্তক দেওয়া হয়েছে।”

“১৮ বছর পর্যন্ত প্রতি তিন মাস পর পর উপজেলা পরিষদে শিশুটিকে নিয়ে হাজির হওয়ার মতো নানা শর্ত মেনে ওই দম্পতি জয়িতার দায়িত্ব নিয়েছেন। আশা করছি, বড় হয়ে একদিন সকল জয়ের উদাহরণ হবে জয়িতা।“

কন্যাশিশুটির দায়িত্ব নিতে অনেকেই আগ্রহী ছিলেন বলে জানিয়েছেন কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ওসি দেবাশীষ চৌধুরী।

তিনি বলেন, “অনেকেই শিশুটিকে নিতে এসেছিলেন। কিন্তু সবদিক বিবেচনা করে ইউএনও ও সমাজসেবা কর্মকতার সহায়তায় আইনি প্রক্রিয়া শেষে ওই নিঃসন্তান দম্পতির হাতে জয়িতার দায়িত্ব তুলে দেওয়া হয়।”

“আশা করছি, মেয়েটির ভবিষ্যৎ উজ্জ্বল হবে। একজন ভালো মানুষ হয়ে আলো ছড়িয়ে দেবে জয়িতা।“

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক