২০২৪ সালেই বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু নির্মাণ শেষ হবে: মন্ত্রী

“এ সেতু হলে দক্ষিণ এশিয়ার সঙ্গে রেল যোগাযোগের আন্তর্জাতিক নেটওয়ার্ক তৈরি হবে।”

সিরাজগঞ্জ প্রতিনিধিটাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 02:59 PM
Updated : 30 Jan 2023, 02:59 PM

বৈশ্বিক নানা সংকট থাকলেও নির্ধারিত সময়ের মধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু নির্মাণ কাজ শেষ হবে বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, “করোনাভাইরাস পরবর্তী সময়ে এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সংকট থাকলেও যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর নির্মাণ কাজ নির্ধারিত সময় ২০২৪ সালেই শেষ হবে।”

আর এই সেতু নির্মাণ হলে দেশের উত্তরবঙ্গসহ দক্ষিণ এশিয়ার সঙ্গে রেল যোগাযোগের আন্তর্জাতিক নেটওয়ার্ক তৈরি হবে বলেও জানান মন্ত্রী।

সোমবার দুপুরে সেতুর পশ্চিমপাড়ে প্রকল্পের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

এ সময় দেশের অভ্যন্তরীণ রেল যোগাযোগ বিস্তারে সিরাজগঞ্জ-বগুড়া রেললাইনসহ যেসব প্রকল্প নেওয়া হয়েছে সেগুলোও সঠিক সময়ে শেষ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন নুরুল ইসলাম সুজন।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মোহাম্মাদ মাসুদুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি কে এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আব্দুল সামাদ তালুকদার, সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি আবু ইউসুফ সূর্য উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু রেল সেতুর ৫৩ শতাংশ কাজ বাস্তবায়িত হয়েছে

যমুনা নদীতে বঙ্গবন্ধু রেল সেতুর ৫৩ শতাংশ কাজ বাস্তবায়িত হয়েছে বলে জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সোমবার বিকালে সেতুর কাজ পরিদর্শনে টাঙ্গাইল অংশে এসে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল ডুয়েল গেজ ডাবল ট্র্যাকসহ প্রায় ৪ দশমিক ৮০ কিলোমিটার এই রেল সেতুর দুই পাশে ০ দশমিক ০৫ কিলোমিটার ভায়াডাক্ট, ৭ দশমিক ৬৭ কিলোমিটার রেলওয়ে এপ্রোচ এমব্যাংকমেন্ট এবং লুপ, সাইডিংসহ মোট ৩০ দশমিক ৭৩ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে সে দেশের সরকার এ প্রকল্পে অর্থায়নে সম্মত হয়।

২০১৭ সালের মার্চে পরামর্শক নিয়োগ করা হয়। ২০১৮ সালের সেপ্টেম্বরে বিস্তারিত নকশা প্রণয়ন শেষ হয়। বঙ্গবন্ধু রেল সেতুর ৫৩ শতাংশ কাজ শেষ হয়েছে। এ প্রকল্পের মোট বরাদ্দ বেড়ে এখন ১৬ হাজার ৭৮০ কোটি ৯৬ লাখ টাকায় দাঁড়িয়েছে। যার মধ্যে অর্থ ব্যয় হয়েছে ৬ হাজার ১৬৪ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৩৬ শতাংশ। রেল

রেলমন্ত্রী বলেন, “এই রেল সেতুর কাজ করতে গিয়ে আমরা তেমন প্রতিকূলতার সম্মুখিন হইনি। ২০২৪ সালের আগস্টের মধ্যে এ প্রকল্প শেষ হওয়ার কথা। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা যাবে বলে আশাবাদী।

রেল সেতুটির ৫০টি পিয়ারের মধ্যে ২৪টি পিলারের কাজ শেষ হয়েছে। বাকিগুলোর কাজ চলছে। আগামী বর্ষা মৌসুমের আগেই পিলারের কাজ শেষ হবে।

এ সময় টাঙ্গাইল ২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনি, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর প্রকল্প পরিচালক (পিডি) আল ফাত্তাহ মো. মাসুদুর রহমানসহ অনেকে ছিলেন।