মিয়ানমারে প্রত্যাবাসনে রাজি চার রোহিঙ্গা পরিবারের খাদ্য সহায়তা বন্ধ

“এই চারটি পরিবার পাইলট প্রকল্পের আওতায় প্রত্যাবাসনে রাজি হয়েছে, পরিবারগুলোর মোট সদস্য সংখ্যা ২৩।”

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 05:44 PM
Updated : 5 June 2023, 05:44 PM

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চলমান আলোচনায় প্রত্যাবাসনে রাজি হওয়া চার পরিবারের ২৩ রোহিঙ্গার জন্য খাদ্য সহায়তা বন্ধ করেছে জাতিসংঘের শরাণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

সোমবার সকাল থেকে ইউএনএইচসিআর তাদের আর খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মো. মিজানুর রহমান।

তিনি বলেন, “এই চারটি পরিবার পাইলট প্রকল্পের আওতায় প্রত্যাবাসনে রাজি হয়েছে। পরিবারগুলোর মোট সদস্য ২৩ জন। সোমবার সকালে থেকে তাদের খাদ্য দেওয়া বন্ধ করা হয়েছে। কিন্তু কী কারণে বন্ধ করা হয়েছে সে সম্পর্কে ইউএনএইচসিআরের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।” 

এ বিষয়ে ইউএনএইচসিআরের সঙ্গে আলোচনা চলছে জানিয়ে কমিশনার বলেন, এ চারটি রোহিঙ্গা পরিবারকে বিকল্প ব্যবস্থায় খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে।

পরিবারগুলোর খাদ্য সহায়তা বন্ধের বিষয়টি সত্য বলে জানিয়েছেন ইউএনএইচসিআরের কক্সবাজার অফিসের উপপ্রধান ইখতিয়ার উদ্দিন বায়েজিদ। 

তবে কেন বন্ধ করা হয়েছে তা ঊর্ধ্বতন কর্মকর্তারা বলতে পারবেন বলে এক প্রশ্নের জবাবে জানান তিনি। 

“মঙ্গলবার ঊর্ধ্বতন কর্মকর্তারা গণমাধ্যমের সঙ্গে আলাপ করবেন,” বলেন তিনি। 

জানা গেছে, প্রত্যাবাসনে স্বেচ্ছায় সম্মতি দেওয়া চার রোহিঙ্গা পরিবার বর্তমানে উখিয়ার ট্রানজিট ক্যাম্পে অবস্থান করছে। এর মধ্যে আমির হোসেনের পরিবারের পাঁচ জন, মোহম্মদ হাসানের পরিবারের সাত জন, হোসান জোহারের পরিবারের পাঁচ জন এবং মোহম্মদ হাসানের পরিবারের সদস্য ছয় জন।