কিশোরগঞ্জের নরসুন্দা নদী প্রকল্পের পূর্ণাঙ্গ বাস্তবায়ন দাবি

কিশোরগঞ্জের নরসুন্দা নদী প্রকল্প পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে আন্দোলনের পাশাপাশি আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে জেলার নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চ।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2022, 06:20 PM
Updated : 12 April 2022, 06:20 PM

ইতোমধ্যেই সোমবার জেলা প্রশাসক, পৌরসভা মেয়র ও এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে আইনি নোটিশ পাঠানো হয়েছে বলে উল্লেখ করেন মঞ্চের নেতারা।

মঙ্গলবার শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির আহ্বায়ক শেখ সেলিম কবীর; এ সময় চার দফা দাবি পেশ করেন তিনি।

ডিটেইল প্রজেক্ট প্ল্যান (ডিপিপি) অনুযায়ী নরসুন্দা নদী প্রকল্পের পূর্ণাঙ্গ বাস্তবায়ন, উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের নামে লুটপাট ও দুর্নীতির সঙ্গে জড়িত কর্মকর্তাদের আইনের আওতায় এনে শাস্তি প্রদান ও প্রকল্পে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবি করা হয় সংবাদ সম্মেলনে।

লিখিত বক্তব্যে শেখ সেলিম বলেন, নদী দখলদারদের উচ্ছেদে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা সত্ত্বেও কতিপয় ব্যক্তি এবং প্রতিষ্ঠান নরসুন্দা নদী প্রকল্পের জায়গা দখল করে আছে। কোনো কোনো ক্ষেত্রে রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিরা দখলদারদের উৎসাহিত করছেন।

তিনি বলেন, ঈদের পর মঞ্চের উদ্যোগে সকল শ্রেণি-পেশার মানুষকে নিয়ে গণসমাবেশ অনুষ্ঠিত হবে এবং দাবি আদায়ে আইনি প্রক্রিয়া শুরু হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষে সেলিম পারভেজ তিতাস, এনামুল হক কামরুল, মুকসুদ আলী, রফিকুল ইসলাম ও শেখ হাবিবুল্লাহ টিটু উপস্থিত ছিলেন।

নরসুন্দা নদী রক্ষায় ২০১২ সালে ১১০ কোটি টাকা ব্যয়ে হোসেনপুর থেকে নীলগঞ্জ পর্যন্ত ৩৫ কিলোমিটার পুনর্খনন ও পুনর্বাসন প্রকল্পের কাজ কাজ শুরু হয়। এর এক বছর পর প্রকল্পের কাজ শেষ হলেও নকশা অনুযায়ী কাজ না হওয়াসহ স্বজনপ্রীতি ও দুর্নীতির অভিযোগ ওঠে। এর প্রতিবাদে ইতোমধ্যে একাধিক কর্মসূচিও পালিত হয়েছে।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক