ঝালকাঠিতে লঞ্চে অগ্নিকাণ্ডের মামলা যাবে নৌ-আদালতে

‘অভিযান-১০’ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ের করা একটি মামলা নৌ-আদালতে পাঠানোর আদেশ দিয়েছে ঝালকাঠির একটি আদালত।

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2022, 12:46 PM
Updated : 10 Feb 2022, 02:24 PM

বৃহস্পতিবার মামলার ধার্য তারিখে জ্যেষ্ঠ বিচারিক হাকিম এ এইচ এম ইমরানুর রহমান এ আদেশ দেন।

একই সঙ্গে এই মামলার আসামির পক্ষের জামিনের আবেদনও নৌ-আদালতে শুনানি হবে বলে এই আদেশে বলা হয়।

এর আগে সকালে লঞ্চ মালিক হামজালাল শেখসহ আসামিদের পক্ষে আইনজীবী জামিন আবেদনসহ মামলাটি স্থগিতের আবেদন করেন।

আসামি পক্ষের আনইনজীবী জিকে মোস্তাফিজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একই অপরাধের মামলা দেশের বিভিন্ন আদালতে চলতে পারে না। এছাড়া মামলাটি নৌ-অপরাধ আইনে হওয়ায় কেবলমাত্র সেখানেই বিচারিক কার্যক্রম চলার আইনগত বিধান রয়েছে। এ কারণে ঝালকাঠি আদালতে মামলা চলতে পারে না উল্লেখ করে মামলার স্থগিত আদেশ চেয়ে আসামিদের জামিন আবেদন করেন তিনি। বিচারক শুনানি শেষে আদেশের জন্য বিকালে সময় রাখেন।

বিচারিক হাকিম আদালতের জিআরও ফেরদৌস রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিকালে বিচারক এ এইচ এম ইমরানুর রহমান মামলাটি নৌ-আদালতে পাঠানোর আদেশ দিয়েছেন। সেইসঙ্গে জামিনের সিদ্ধান্তও নৌ-আদালতে নেওয়ার আদেশ দেন।

ঝালকাঠি এলাকায় সুগন্ধা নদীতে গত বছরের ২৪ ডিসেম্বর গভীর রাতে অভিযান-১০ নামে বরগুনাগামী লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে দগ্ধ হয়ে প্রায় অর্ধশত লোকের প্রাণহানি হয়। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে।

এ ঘটনায় একই পরিবারের নিখোঁজ চারজনের এক আত্মীয় ঢাকার ডেমরার মনির হোসেন বাদী হয়ে গত ২৭ ডিসেম্বর (২০২১) ঝালকাঠি সদর থানায় দায়িত্বে অবহেলায় মৃত্যুর অভিযোগে লঞ্চ মালিক হামজালাল শেখসহ আটজনের নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয় আরও ২০ জনের বিরুদ্ধে একটি মামলা করেন।

এই অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনায় চারটি মামলা হয়েছে। তার মধ্যে দুটি হয়েছে ঝালকাঠি থানায়। বরগুনার আদালতে হয়েছে আরেকটি মামলা। আর সমুদ্র পরিবহন অধিদপ্তর থেকে ঢাকার নৌ আদালতে হয়েছে অন্য মামলাটি।