২২ বছরেও শেষ হয়নি উদীচী বোমা হামলার বিচার

যশোরে উদীচী বোমা হামলার ২২ বছর পার হয়ে গেলেও শেষ হয়নি বিচারকাজ। আজও বিচারের অপেক্ষায় রয়েছেন নিহতদের স্বজনরা।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2021, 07:35 AM
Updated : 6 March 2021, 07:38 AM

১৯৯৯ সালের ৬ মার্চ যশোরের টাউন হল মাঠে উদীচীর দ্বাদশ জাতীয় সম্মেলনের সাংস্কৃতিক অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত হন। আহত হন আড়াই শতাধিক। তাদের অনেকে স্থায়ী পঙ্গুত্ব বরণ করেন।

যশোরের জজ আদালতের পিপি ইদ্রিস আলী বলেন, ঘটনার পর হত্যাকাণ্ড ও বিস্ফোরণ নিয়ে দুটি পৃথক মামলা হয়। মামলার তদন্ত করে সিআইডি। ২০০৬ সালের ৩০ মে মামলার রায় ঘোষণা হলে সব আসামি খালাস পেয়ে যায়। সরকার ওই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করে। মামলাটি শুনানির অপেক্ষায় রয়েছে।

পিপি বলেন, এই মামলার ২৩ আসামির মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। অন্যরা জামিনে রয়েছেন।

“আমি এটর্নি জেনারেলের সঙ্গে কথা বলেছি। আশা করছি শিগগির অগ্রগতি হবে।”

হামলায় নিহত তপনের বৃদ্ধ মা মৃত্যুর আগে সন্তান হত্যার বিচার দেখে যেতে চান।

তপনের বোন নাজমুস সুলতানা বিউটি বলেন, “বর্তমান সরকারের আমলে অনেক বিচার হচ্ছে। কিন্তু দীর্ঘদিনেও উদীচী ট্র্যাজেডির বিচার হচ্ছে না। আমার মা বার্ধক্যে পড়েছেন। মৃত্যুর আগে সন্তান হত্যার বিচার দেখে যেতে চান। প্রধানমন্ত্রীর কাছে দাবি দ্রুত উদীচী হত্যা মামলার বিচার সম্পন্ন করে দোষীদের সর্বোচ্চ শাস্তি দেওয়া হোক।”

বোমা হামলায় এক পা হারান উদীচীর কর্মী সুকান্ত দাস।

সুকান্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একের পর এক বছর চলে যাচ্ছে। কিন্তু উদীচী হামলার ঘটনায় জড়িতদের বিচারের মুখোমুখি করা সম্ভব হয়নি। প্রকৃত অপরাধীদের শাস্তি চাই। সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। এজন্য সরকারের আন্তরিকতা প্রয়োজন। ১৯৯৯ সালে উদীচী ট্র্যাজেডির সময় আওয়ামী লীগ সরকার ক্ষমতায় ছিল।

“বতর্মানেও আওয়ামী লীগ সরকার ক্ষমতায় রয়েছে। এই সরকারের আমলে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর হয়েছে। তাহলে উদীচী ট্র্যাডেজির বিচার কেন বিলম্বিত হচ্ছে। অবিলম্বে উদীচী হত্যাকাণ্ডের বিচার দাবি করছি।”

উদীচী যশোরের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান মজনু বলেন, “দেশে বোমা হামলার কালো অধ্যায় শুরু হয় যশোরে উদীচীর অনুষ্ঠানে বোমা হামলার মধ্য দিয়ে। নৃশংস এই হামলার খলনায়কদের ষড়যন্ত্র এখনও অব্যাহত রয়েছে। তাদের বিচারের মুখোমুখি করা না গেলে মৌলবাদী-সাম্প্রদায়িক গোষ্ঠীর এই ষড়যন্ত্র থামানো কঠিন।”

প্রতিবছর এই দিনে নিহতদের স্মরণে আলোচনা, স্মরণসভা, শহীদ স্মারকে মোমবাতি প্রজ্বালন আর বিচার দাবি করে আসছেন স্বজন, বন্ধু ও সাংস্কৃতিক কর্মীরা।

বরগুনায় প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

যশোরে উদীচী বোমা হামলার প্রতিবাদে বরগুনায় উদীচীর প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ হয়েছে। বরগুনা প্রেসক্লাবের সামনে শনিবার সকালের এই সমাবেশে বরগুনা উদীচী সংসদের সভাপতি মো. আবদুল মোতালেব মিয়া, সাবেক সভাপতি মো. শাহজাহান ছিলেন।