অটোরিকশা-ভ্যানের লাইসেন্সের দাবিতে সমাবেশ বগুড়ায়

অটোরিকশা-ভ্যানের লাইসেন্স দেওয়ার দাবিতে বগুড়ায় সমাবেশ করেছেন এই পেশায় সংশ্লিষ্ট শ্রমিক-মালিকরা।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2021, 11:38 AM
Updated : 10 Jan 2021, 11:38 AM

রোববার দুপুরে জেলা শহরের জিরোপয়েন্ট সাতমাথায় এই সমাবেশ করে অটোরিকশা-ভ্যান শ্রমিক ও মালিক সংগ্রাম পরিষদ।

বগুড়া জেলা পুলিশ গত ১ জানুয়ারি থেকে শহরে ইজিবাইক, অটোরিকশা, মেট্রোরিকশা ও সকল প্রকার ব্যাটারিচালিত যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সরেজমিনে দেখা যায়, সকালে শহরের বিভিন্ন এলাকা থেকে ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড নিয়ে তারা সাতমাথায় জমায়েত হন। বেলা সাড়ে ১২টার দিকে জিরোপয়েন্ট সাতমাথায় মুজিব মঞ্চের সামনে ৫ দফা দাবিতে সমাবেশ করেন।  

তাদের দাবিগুলো হলো পৌরসভা থেকে অটোরিকশা-ভ্যান-ইজিবাইকের ট্রেড লাইসেন্স প্রদান, অটোরিকশা ভাংচুর, শ্রমিকদের শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধ করা, রোড এবং স্ট্যান্ড নির্ধারণসহ স্ট্যান্ডগুলোতে পাবলিক টয়লেটের ব্যবস্থা করা, রাস্তায় মোটরসাইকেলসহ গাড়ি পার্কিং বন্ধ করা এবং ফুটপাত দখলমুক্ত করা।

সমাবেশে পাঁচ শতাধিক অটোরিকশা চালক ও মালিক অংশ নেন।

রিকশা মালিক-শ্রমিকদের এই আন্দোলনেকে সমর্থন জানিয়ে বাম দলের নেতাকর্মীরা কর্মসূচিতে যোগ দিয়েছেন।

অটোরিকশা-ভ্যান শ্রমিক ও মালিক সংগ্রাম পরিষদের আহবায়ক কবির হোসেনের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতা রুমেল ও মাসুদ পারভেজ, অ্যাডভোকেট দিলরুবা নুরী, অটোরিকশা মালিক কাশেম, ফারুকুল ইসলাম, অটোরিকশা চালক শাজাহান মোল্লা, শাজাহান প্রমুখ।

বক্তারা বলেন, ব্যাটারি চালিত এসব যানবাহন আমদানি করাসহ দেশের অভ্যন্তরে কেনাবেচায় সরকারি কোনো বিধিনিষেধ নেই। অথচ রাস্তা চললে অবৈধ বলা হচ্ছে।

সমাবেশের আগে তারা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন।

সমাবেশে বক্তারা লাইসেন্সের ব্যবস্থা নীতিমালা তৈরিসহসহ ৫ দফা দাবি পূরণের আহবান জানান। তা নাহলে ২৪ জানুয়ারি ‘কঠোর আন্দোলন’ কর্মসূচির গুমকি দেন বক্তারা।