বয়স কমে ষষ্ঠ শ্রেণির ভর্তির আবেদনেই বিপত্তি

সরকারি কড়াকড়িতে ১১ বছরের কম বয়সী শিশুরা এবার ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারছে না।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2020, 05:26 AM
Updated : 21 Dec 2020, 05:44 AM

জন্ম নিবন্ধন সংশোধন করে এ জটিলতা কাটিয়ে সন্তানের পড়াশোনার ধারবাহিকতা ধরে রাখতে পৌরসভা ও ইউনিয়ন পরিষদে ছুটছেন অভিভাবকরা। তবে সেখানেও দেখা দিয়েছে অন্য জটিলতা।

ফলে গোপালগঞ্জের ব্যাপক সংখ্যক শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণিতে ভর্তির এই বিপাকের মুখে পড়েছে বলছেন অনেকে।

গোপালগঞ্জ জেলার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা খায়রুল আনাম আফতাবুর রহমান হেলালী বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০ আনুযায়ী প্রাথমিকে ভর্তির নূন্যতম বয়স ছয় বছর ধরা হয়েছে। সে হিসেবে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ১১ বছর নির্ধারণ করা হয়েছে।

“ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ব্যাপারে মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করেছে কিন্তু বয়স কম থাকায় অধিকাংশ শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারছে না। বিষয়টি অমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। ”

তবে এক্ষেত্রে পরিপত্রের কোনো পরিবর্তন হবে না বলেও জানিয়েছেন তিনি।

গোপালগঞ্জ শহরের পুরাতন বাজার রোডের বাসিন্দা পবিত্র সাহা বলেন, আমার মেয়ে প্রজ্ঞা সাহা ২০১১ সালে ১১ মে জন্ম গ্রহণ করে। সাড়ে পাঁচ বছর বয়সেই তাকে স্কুলে ভর্তি করি। সে শহরের বীণাপাণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী।

“তার বয়স ১১ বছর হয়নি। তাই ষষ্ঠ শ্রেণিতে তার ভর্তির আবেদন করতে পরছি না। মন্ত্রণালয়ের এ নির্দেশনা বহাল থাকলে আমার মেয়ের এক বছরের শিক্ষাজীবন ব্যাহত হবে।”

তার মেয়ের মতো অনেক শিক্ষার্থী এ সমস্যায় পড়েছে জানিয়ে তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তাদের ভর্তির অবেদনের নতুন নির্দেশনা দেওয়ার দাবি জানান।

১৭ ডিসেম্বর শুরু হওয়া অনলাইনে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি আবেদন করা যাবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত।

গোপালগঞ্জ গোল্ডেন টার্চ কম্পিউটারের কম্পিউটার অপারেটর গোবিন্দ সরকার জানান, অনলাইনে ভর্তির আবেদন করতে অনেক অভিভাবক ও শিক্ষার্থী তাদের কাছে আসছেন। কিন্তু যাদের বয়স ১১ বছরের কম তাদের অবেদন সফটওয়্যার গ্রহণ করছে না।

“গত বছর এ সমস্যা ছিল না। তাই ১১ বছরের কম বয়সীরাও আবেদনের সুযোগ পেয়েছে। এ বছর এ ধরণের সুযোগ নেই। তাই সমস্যা হচ্ছে। আবেদন না করেই ৭০ ভাগ শিক্ষার্থী  ও অভিভাবক ফিরে যাচ্ছেন। ”

এক শিক্ষা কর্মকর্তা জানান, ১১ বছর বয়স না হলে শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে না বলে দুই বছর আগে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করা হয়। গত দুই বছর ধরে এটি কার্যকর হয়নি। এ বছর মন্ত্রণালয় এটি কঠোরভাবে কার্যকর করার নির্দেশনা দিয়েছে। তাই যাদের বয়স চলতি বছরের ৩১ ডিসেম্বর ১১ বছর হয়নি তারা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে না।

এদিকে, জন্মনিবন্ধন সংশোধন করে বয়স বাড়িয়ে নিতে গিয়েও বিপাকে পড়ছেন অভিভাবকরা।

গোপালগঞ্জে পৌরসভার জন্ম নিবন্ধন কর্মী তিতাস কুমার বিশ্বাস বলেন, জন্ম নিবন্ধন সংশোধন করতে অভিভাবকরা আমাদের কাছে আসছেন। কিন্তু জন্ম নিবন্ধন সংক্রান্ত সার্ভার আপডেট করছে সংশ্লিষ্ট বিভাগ।

“৩১ ডিসেম্বর পর্যন্ত তারা এটি আপেডেট করবে বলে সংশ্লিষ্ট বিভাগ থেকে খুদে-বার্তা দিয়ে জানানো হয়েছে। তাই ওই সার্ভারে ঢুকে আমরা জন্ম নিবন্ধন সংশোধন করতে পারছি না। এমনকি নতুন জন্ম নিবন্ধনও ইস্যু করতে পারছি না।”

২০২১ সালের পহেলা জানুয়ারির পর থেকে এটি সংশোধন বা নতুন ইস্যু করা সম্ভব হবে জানিয়ে তিনি বলেন, সংশোধনসহ নতুন জন্ম নিবন্ধন করাতে না পেরে অনেক অভিভাবক ফিরে যাচ্ছেন।