‘ঋণ পাইয়ে দেওয়ার নামে প্রতারণা’, যুবলীগ নেতা গ্রেপ্তার

ফেইসবুকে বিজ্ঞাপন দিয়ে ঋণ পাইয়ে দেওয়ার নামে প্রতারণার অভিযোগে যুবলীগ নেতাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে বগুড়ার পুলিশ।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 09:34 AM
Updated : 13 August 2020, 01:02 PM

জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক ইমরান মাহমুদ তুহিন জানান, বুধবার রাতে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

তারা হলেন- তাড়াশ উপজেলা যুবলীগের সহ-সভাপতি রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিল (৩২), তার সহযোগী হুমায়ুন কবির (২৮) ও হারুনার রশিদ (২৬)।

পরিদর্শক ইমরান বলেন, “শাকিল তার সহযোগীদের নিয়ে ইন্টারন্যাশনাল লোন সার্ভিস নামে ফেইসবুকে পেইজ খুলেছেন। সেখানে ব্যাংক থেকে ঋণ পাইয়ে দেওয়ার বিজ্ঞাপন প্রচার করেন তারা। কিন্তু তারা প্রসেসিং ফি নিয়ে ভুয়া চেক দেন।

“বগুড়ার আমায়রা অ্যাগ্রো ফার্মের মালিক আমানতউল্লাহ তারেক ও অভি অ্যাগ্রো ফার্মের মালিক আশিক তাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। কমিশনের মাধ্যমে তাদের পাঁচ কোটি টাকার ব্যাংকঋণ পাইয়ে দেওয়ার নাম করে কয়েক দফায় ১৪ লাখ ৩৫ হাজার টাকা হাতিয়ে নেন শাকিল। এরপর তাদেরকে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ঋণ অনুমোদনের চিঠি এবং সাড়ে চার কোটি টাকার দুটি চেকের স্ক্যান কপি মেইলে দেওয়া হয়। কিন্তু দীর্ঘদিনেও চেকের মূল কপি না পাওয়ায় তারা খোঁজ নিয়ে জানতে পারেন, ঋণ অনুমোদনের চিঠি এবং চেকগুলো ভুয়া।”

পরিদর্শক বলেন, অভিযোগ পেয়ে পুলিশ অভিযান চালিয়ে ভুয়া চেকসহ সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগপত্র, চুক্তিনামা, ৬০টি সিম কার্ড, তিনটি কম্পিউটার, বিভিন্ন মিডিয়ার কয়েকটি ভুয়া পরিচয়পত্র উদ্ধার করে। বৃহস্পতিবার বগুড়া সদর থানায় তাদের বিরুদ্ধে প্রতারণা ও আইটি আইনে মামলা দায়ের করা হয়েছে।

আসামিদের আরও জিজ্ঞাসাবাদের জন্য আদালতে হাজির করে ১০ দিনের পুলিশ হেফাজতে চেয়ে আবেদন করা হবে বলে তিনি জানান।