জেএসসি: দিনাজপুর বোর্ডে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যায় ছেলেদের তুলনায় এগিয়ে আছে মেয়েরা।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 12:56 PM
Updated : 31 Dec 2019, 02:10 PM

এ বোর্ড থেকে এবার ৮৩.৯২ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে, তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৬৫ জন। গতবছর পাসের হার ছিল ৮১.৬৩ শতাংশ; মোট ৬ হাজার ৩০৩ জন জিপিএ-৫ পেয়েছিল।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তোফাজ্জুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এবার ছাত্রদের মধ্যে পাসের হার যেখানে ৮২ দশমিক ৭৩ শতাংশ, সেখানে ৮৫ দশমিক ০১ শতাংশ ছাত্রী পাস করেছে।

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে তিন হাজার ২৭৭ ছাত্র, আর ৩ হাজার ৪৮৮ জন ছাত্রী।

তোফাজ্জুর রহমান বলেন, চলতি বছর এ বোর্ডের অধীন আট জেলার ৩ হাজার ২৬৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২ লাখ ৬১ হাজার ৯৪৮ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ২ লাখ ১৯ হাজার ৮১৫ জন।

গত বছরের তুলনায় এবারের পাসের চিত্র কিছুটা ভালো হলেও ২০১৬ বা ২০১৭ সালের ফলাফলকে এবার ছুঁতে পারেনি দিনাজপুর শিক্ষা বোর্ড।

২০১৬

২০১৭

২০১৮

২০১৯

পাসের হার (%)

জিপিএ-৫
(জন)

পাসের হার (%)

জিপিএ-৫
(জন)

পাসের হার (%)

জিপিএ-৫
(জন)

পাসের হার (%)

জিপিএ-৫
(জন)

৯২.৯৯ 

২৭,০৮৯

৮৮.৩৮

২০,০৬২

৮১.৬৩

৬,৩০৩

৮৩.৯২

৬,৭৬৫

দিনাজপুর বোর্ডে এবার ২৮৪টি স্কুলের সব পরীক্ষার্থী পাস করেছে, গতবছর এ সংখ্যা ছিল ৩০২টি। একজনও পাস করেনি এমন স্কুলের সংখ্যা ৯টি, যা গত বছরে ছিল ১১টি।

এই নয়টি স্কুলের মধ্যে পঞ্চগড়ে ৪টি এবং ঠাকুরগাঁও, দিনাজপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও নীলফামারী জেলার একটি করে স্কুল রয়েছে।

শতভাগ পাসের স্কুল কমার কারণ হিসেবে শিক্ষার্থীদের ইংরেজি ও গণিতে দুর্বলতাকে দায়ী করে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, “এ দুটি বিষয়ে মানসম্পন্ন শিক্ষকেরও অভাব আছে।”