সিলেটে দণ্ডিত ব্যক্তি বিদ্যালয়ের সভাপতি, এলাকায় ক্ষোভ

সিলেটে চেক প্রতারণা মামলায় সাজাপ্রাপ্ত এক আসামিকে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি প্রস্তাব করায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী।  

মঞ্জুর আহমদ সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2019, 05:27 PM
Updated : 16 Oct 2019, 03:32 PM

সম্প্রতি বিশ্বনাথে উপজেলার দেওকলস দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় ও কলেজ পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দেওকলস ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের ফখরুল ইসলাম মতছিনের নাম প্রস্তাব করা হয়।

বিষয়টি জানাজানি হলে মতছিনকে সভাপতি নিয়োগ না দিতে গত ২৯ সেপ্টেম্বর সিলেট জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসী।

ওই অভিযোগে বলা হয়, গত জুলাই মাসে দেওকলস দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক সরকারি বিধি না মেনে এবং অভিভাবক ও শিক্ষকদের না জানিয়ে পরিচালনা কমিটি গঠন করেন।

পরিচালনা কমিটিতে সভাপতি পদে ফখরুল ইসলাম মতছিনের নাম প্রস্তাব করা হয়। কিন্তু এই মতছিন তিনটি চেক ডিজঅনার মামলার দণ্ডিত পলাতক আসামি। তা সত্বেও সভাপতি পদে মতছিনের নাম প্রস্তাব করায় এলাকাবাসী বিস্মিত।

লিখিত অভিযোগে জানানো হয়, মতছিনের বিরুদ্ধে বিশ্বনাথ থানার চেক ডিজ অনারের একটি মামলায় (দায়রা মামলা নম্বর ৪৭৭/১৭) সিলেটের অতিরিক্ত দায়রা জজ ৫ম আদালত তাকে এক বছরের সশ্রম কারাদণ্ড ও ১৪ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করে।

ওসমানীনগর থানার মামলায় (দায়রা মামলা নম্বর ৫৯৪/১৭) অতিরিক্ত যুগ্ম দায়রা জজ আদালত আট মাসের বিনাশ্রম কারাদণ্ড ও তিন লাখ টাকা জরিমানা এবং ৫৪৭/১৭ নম্বর মামলায় সিলেটের দায়রা জজ ৩য় আদালত ফখরুল ইসলাম মতছিনকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা করেন।

আইন অনুসারে সাজাপ্রাপ্ত কোনো আসামি শিক্ষা প্রতিষ্ঠানের সদস্য বা সভাপতি হতে পারে না।

এ ব্যাপারে দেওকলস দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ এম এ রহিম বলেন, “ফখরুল আহমদ মতছিন মামলার আসামি বলে আমি জানি না। স্থানীয় সংসদ সদস্যের সাথে আলোচনা করে সভাপতি পদে তার নাম প্রস্তাব করা হয়েছে।”

সিলেট জেলা প্রশাসক কাজী এম এমদাদুল ইসলাম বলেন, “এলাকাবাসীর আবেদন পেয়েছি। এ ব্যাপারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”