রাঙামাটিতে অটোরিকশায় অগ্নিসংযোগ, ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ

শহরের উপকণ্ঠে কয়েকজন সশস্ত্র ব্যক্তি গাড়িটিকে দাঁড় করিয়ে চাঁদার টোকেন চায়; গাড়ির চালক তা দেখাতে ব্যর্থ হলে চালক ও যাত্রীকে মারধর করে এবং গাড়িটিতে আগুন দেয়।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 06:55 PM
Updated : 9 June 2023, 06:55 PM

রাঙামাটি সদরে একটি সিএনজিচালিত অটোরিকশায় একদল লোক আগুন দেওয়ার পর একঘণ্টা সড়ক অবরোধ করেছেন পরিবহন শ্রমিকরা। 

শুক্রবার রাতে শহরের প্রবেশমুখে দেপ্পাছড়ি এলাকায় একটি অটোরিকশায় আগুন দেয় কয়েকজন সশস্ত্র যুবক। 

এ প্রতিবাদে শ্রমিকরা তাৎক্ষণিকভাবে শহরের বনরুপায় অবরোধ করলে দুই দিকের শতাধিক গাড়ি আটকে পড়ে।  

এ ঘটনায় ব্যবস্থা নেওয়ার বিষয়ে প্রশাসনের আশ্বাসে এক ঘণ্টা পর তারা অবরোধ তুলে নেন। 

রাঙামাটি অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাবু বলেন, তাদের চালক সমিতির সদস্য রনেশ্বর দাশকে সন্ত্রাসীরা হামলা করে তার গাড়ি পুড়িয়ে দিয়েছে। 

“আমরা শহরের বনরুপায় অবরোধ করেছিলাম; পরে ব্যবস্থা নেওয়ার বিষয়ে প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নিয়েছি।” 

এর আগেও একই রকম ঘটনা ঘটেছে উল্লেখ করে তিনি বলেন, চাঁদার দাবিতে এবং তাদের নির্ধারিত কূপন না থাকলেই আঞ্চলিক দলগুলোর সশস্ত্র সন্ত্রাসীরা চালকদের গাড়ি পুড়িয়ে দেয়; অপহরণ করে; হত্যা করে। এর আগের ঘটনাগুলোর বিচার না হওয়ায় তারা বারবার এসব করার সাহস পাচ্ছে। 

রাঙামাটি অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি পরেশ মজুমদার বলেন, শহরের বনরুপা থেকে ঘাগড়ার উদ্দেশে ৩টি অটোরিকশা ছেড়ে যায়। তৃতীয় অটোরিকশাটি দেপ্পোছড়ি এলাকায় পৌঁছালে কয়েকজন সশস্ত্র ব্যক্তি গাড়িটিকে দাঁড় করিয়ে চাঁদার টোকেন চায়। 

“গাড়ির চালক চাঁদার টোকেন দেখাতে ব্যর্থ হলে চালক এবং গাড়িতে থাকা যাত্রীকে মারধর করে সড়কের একপাশে নিয়ে যায় এবং গাড়িটিতে আগুন ধরিয়ে দেয়।”

তিনি আরও বলেন, “এই ঘটনার প্রতিবাদে আমরা তাৎক্ষণিক শহরের বনরুপাতে একটি প্রতিবাদ সভা করেছি এবং আগামী ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি। ৭২ ঘণ্টার মধ্যে আসামিদের গ্রেপ্তারসহ ক্ষতিপূরণের দাবি জানিয়েছি।” 

রাঙামাটি কোতোয়ালি থানার ওসি আরিফুল আমিন জানান, একটি অটোরিকশা রাঙামাটি শহর থেকে যাওয়ার সময় দেপ্পাছড়ি এলাকায় পৌঁছালে পাঁচ জন অস্ত্রধারী সন্ত্রাসী গাড়িটিকে আটকিয়ে চাঁদা টোকেন খোঁজে। পরে গাড়ির চালককে আটকিয়ে রেখে তাকে মারধর করে টাকা ও মোবাইল ছিনতাই করে এবং গাড়িতে আগুন ধরিয়ে দেয়। 

গাড়ি ও চালককে উদ্ধার করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে; পরবর্তীতে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।