রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর আরও স্বজন কানাডার পথে

এর আগে দুই দফায় এই নিহত রোহিঙ্গা নেতার ২৫ স্বজন কানাডা গিয়েছিলেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 06:59 PM
Updated : 5 Dec 2022, 06:59 PM

নিহত রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ মাস্টারের পরিবারের সদস্যসহ আরও কয়েকজন নিকটাত্মীয় কানাডায় যেতে ঢাকার পথে উখিয়ার শরণার্থী শিবির ছেড়েছেন।

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গত বছর দুষ্কৃতকারীদের গুলিতে মুহিবুল্লাহ নিহত হওয়ার পর এনিয়ে তৃতীয় দফায় তার স্বজনরা শরণার্থী শিবির ছাড়লেন।

সোমবার সকালে কুতুপালং ট্রানজিট ক্যাম্প থেকে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারের এসব সদস্য ঢাকার উদ্দেশে রওনা হন বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

তবে এদফায় কতজন কানাডায় যাচ্ছেন, তা নিশ্চিত করতে পারেননি তিনি।

এদিন এর আগে উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শনে গিয়ে মুহিবুল্লাহর স্বজনদের সঙ্গে কথা বলেছিলেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস।

এর আগে গত ১ এপিল প্রথম দফায় মুহিবুল্লাহর স্ত্রী ও সন্তানসহ ১১ জন এবং গত ২৭ সেপ্টেম্বর মা ও ভাইসহ ১৪ জন নিকটাত্মীয় কানাডায় গিয়েছিলেন।

Also Read: মুহিবুল্লাহর স্বজনদের সঙ্গে সাক্ষাৎ মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর

Also Read: কানাডায় পাড়ি জমালেন মুহিবুল্লাহর পরিবারের আরও ১৪ জন

সোমবার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মিজানুর রহমান বলেন, সকালে উখিয়ার কুতুপালং ট্রানজিট ক্যাম্প থেকে তৃতীয় দফায় মুহিবুল্লাহর আরও কিছু স্বজন কানাডার উদ্দেশে ঢাকা রওনা হয়।

“সকালে এখানকার (ট্রানজিট ক্যাম্প) প্রক্রিয়া শেষে তাদের ঢাকার উদ্দেশে বিশেষ যানবাহন যোগে নিয়ে যাওয়া হয়। সেখানে (ঢাকায়) তাদের অন্যান্য কার্য প্রক্রিয়া শেষে মঙ্গলবার কানাডায় রওনা দেওয়ার কথা রয়েছে।”

রোহিঙ্গা শিবির সংশ্লিষ্টদের দেওয়া তথ্য অুনযায়ী, তৃতীয় দফায় মুহিবুল্লাহর মেয়ের জামাই নওখিমের স্বজন রশিদ উল্লাহ ও মো. সেলিমের দুই পরিবারের ১০ জন কানাডা যাচ্ছেন।

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার কুতুপালং ক্যাম্পে নিজ কার্যালয়ে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন মিয়ানমার থেকে উৎখাত হয়ে বাংলাদেশে শরণার্থী জীবন কাটানো রোহিঙ্গাদের নেতা মুহিবুল্লাহ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক