বৈরী আবহাওয়ায় ফের বন্ধ জাহাজ চলাচল, সেন্ট মার্টিনে আটকা তিন শতাধিক পর্যটক

ইউএনও জানান, পরিস্থিতি স্বাভাবিক হলে সেন্ট মার্টিনে আটকা পড়া পর্যটকদের ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়া হবে।

টেকনাফ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 06:59 AM
Updated : 19 Feb 2024, 06:59 AM

বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে ফের জাহাজ চলাচল বন্ধ রয়েছে; এতে দ্বীপটিতে আটকা পড়েছেন তিন শতাধিক পর্যটক। 

মঙ্গলবার সন্ধ্যার পর থেকে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আদনান চৌধুরী। 

এদিকে দ্বীপে আটকা পড়া পর্যটকদের যাতে কোনো ধরণের অসুবিধা না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি। 

ইউএনও আদনান বলেন, মৌসুমী বায়ুর প্রভাবে সাগরে সৃষ্ট লঘুচাপের কারণে মঙ্গলবার দুপুরের পর থেকে কক্সবাজারে বৈরী আবহাওয়া বিরাজ করছে। এতে সাগর উত্তাল থাকায় নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। 

“পাশাপাশি আবহাওয়া অধিদপ্তর কক্সবাজার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে উপকূলের নৌযান সমূহকে সাবধানে চলাচল করতে নির্দেশ দিয়েছে।

“বুধবার সকালেও উপকূলে ৩ নম্বর সতর্কতা সংকেত অব্যাহত থাকলে সাগর উত্তাল থাকবে; ফলে সকাল থেকে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।”

ইউএনও আদনান আরও বলেন, মঙ্গলবার সকালে তিন শতাধিক পর্যটক নিয়ে টেকনাফ থেকে ‘এমভি বারো আউলিয়া’ জাহাজটি সেন্ট মার্টিনের উদ্দেশে ছেড়ে যায়। দুপুরের পর জাহাজটি টেকনাফ ফিরে এলেও আগে থেকে দ্বীপটিতে রাত্রিযাপনের জন অবস্থান করা তিন শতাধিক পর্যটক ফিরতে পারেনি। বৈরী আবহাওয়ার কারণে সন্ধ্যার পর থেকে জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। 

পরিস্থিতি স্বাভাবিক হলে সেন্ট মার্টিনে আটকা পড়া পর্যটকদের ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। 

এর আগে ২৯ সেপ্টেম্বর বিকাল থেকে আবহাওয়ার ৩ নম্বর সতর্কসংকেত থাকায় টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন। এতে দ্বীপটিতে বেড়াতে যাওয়া তিন শতাধিক পর্যটক আটকে পড়েছিলেন। 

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ০৩ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]