ধ্বংস করা হল ১২ কোটি টাকার মাদক, দেখলেন পরিকল্পনামন্ত্রী

২০১৯ সাল থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এসব মাদক জব্দ করে বিজিবি।

সুনামগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 07:56 AM
Updated : 4 Dec 2022, 07:56 AM

সুনামগঞ্জ সীমান্ত থেকে বিভিন্ন সময় জব্দ করা প্রায় ১২ কোটি টাকার মাদক ধ্বংস করেছে বিজিবি।

রোববার সকালে সুনামগঞ্জ-২৮ বিজিবি দপ্তর মাঠে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের উপস্থিতিতে এসব মাদক ধ্বংস করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে এমএ মান্নান বলেন, “এক সময় আমাদের কিছুই ছিলনা। এখন বিজিবির মতো সুশৃঙ্খল অনেক প্রতিষ্ঠান হয়েছে। তারা দেশের সীমান্ত রক্ষার সঙ্গে দুর্যোগ-দুর্বিপাকে জনগণের সেবাও করছে। দেশ থেকে মাদক নির্মূলে প্রধানমন্ত্রীর ঘোষিত জিরো ট্রলারেন্স বাস্তবায়ন করতে দুর্গম সীমান্তে কাজ করছে।”

দেশকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসায় পরিকল্পনামন্ত্রী আরও বলেন, “এখন আমাদের সরকারে অত্যন্ত শক্তিশালী নেতৃত্বে আছেন শেখ হসিনা। তিনি দৃঢ়ভাবে শত প্রতিকূলতা, দারিদ্রতা, কোভিড এবং অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলা করে শক্ত হাতে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তার নেতৃত্বে দেশ আরও উন্নত ও সুন্দর হবে।”

তবে উন্নয়নের সঙ্গে মানসিক ও সাংস্কৃতি উন্নয়নেরও প্রয়োজন বলে মন্তব্য করেন মন্ত্রী।

স্বাগত বক্তব্যে সুনামগঞ্জ-২৮ বিজিবির অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মো. মাহবুবুর রহমান বলেন, ২০১৯ সালের ২২ জানুয়ারি থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মালিকানাবিহীন নানা ধরনের মাদক জব্দ করেন সীমান্তের বিভিন্ন বিউপির সদস্যরা।

আনুষ্ঠানিকভাবে মাননীয় পরিকল্পনামন্ত্রীর নেতৃত্বে ৪৫ হাজার ৬৮১ বোতল মদ, ১ হাজার ৭৩৭ বোতল বিয়ার, ৪৪৪ কেজি গাঁজা, ৪ লাখ ৬৬ হাজার ৬৩৪ প্যাকেট ভারতীয় বিড়ি, ১ হাজার ৪১৫ টি ইয়াবা ও ৩২ কেজি তামাক পাতা ধ্বংস করা হয়।

ধ্বংস করা মাদকের বাজারমূল্য প্রায় ১২ কোটি টাকা বলে জানান তিনি।

এছাড়াও নিয়মিত অভিযানে যেসব অবৈধ পণ্য জব্দ করা হয়েছে তা প্রচলিত আইন মেনে শুল্ক কার্যালয়ে জমা দেওয়া হয়েছে বলেও বিজিবি কর্মকর্তা জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, “সুনামগঞ্জ-২৮ বিজিবির অধীনে ১২০ কিলোমিটার সীমান্ত যা ভারতের তুলনায় অত্যন্ত দুর্গম।

“আমাদের বিজিবি সদস্যরা হেঁটে, কাদামাটি ভেঙে কষ্ট করে টহল দেন। তারপরও তারা সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন, যার প্রমাণ আজকের বিশাল পরিমাণের মাদক ধ্বংস।”

সুনামগঞ্জ-১ আসনের সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন, বিজিবি সুনামগঞ্জ রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল ইসলাম, সিলেট সেক্টর কমান্ডার কর্নেল জিএইচ এম সেলিম, সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন ও সুনামগঞ্জ পুলিশ সুপার মো. এহসান শাহ মাদক ধ্বংস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।