বঙ্গবন্ধু ভারতীয়দের জন্যও অনুকরণীয়: প্রণয় ভার্মা

সামাজিক নিরাপত্তা ও মানুষের কল্যাণে বাংলাদেশের অগ্রগতি সারা পৃথিবীর কাছে অনুকরণীয় বলে মন্তব্য করেছেন প্রণয় ভার্মা।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 12:45 PM
Updated : 3 March 2023, 12:45 PM

বাংলাদেশের মতো ভারতীয়দের জন্যও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুকরণীয় বলে মনে করেন এদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা।

শুক্রবার দুপুরে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

প্রণয় ভার্মা বলেন, “বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের জন্য নয়, ভারতীয়দের জন্যও অনুকরণীয়। বাংলাদেশ-ভারতের সম্পর্কের জন্য ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে দুই দেশেরই মানুষ আত্মত্যাগ করেছেন। বাংলাদেশ ও ভারতের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যের যে মিল রয়েছে তা পরবর্তী প্রজন্ম থেকে প্রজন্ম অব্যাহত থাকবে।”

সামাজিক নিরাপত্তা ও মানুষের কল্যাণে বাংলাদেশের অগ্রগতি সারা পৃথিবীর কাছে অনুকরণীয় বলে মন্তব্য করেছেন প্রণয় ভার্মা।

বাংলাদেশ ও ভারতের উন্নয়নের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চলমান থাকবে উল্লেখ করে তিনি বলেন, মার্চ মাস হলো বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক মাস। এই মাসে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। বঙ্গবন্ধুর জন্ম এই মাসেই। বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু অনেক আত্মত্যাগ করেছেন।

“বাংলাদেশর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি।”

এর আগে টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদিতে পুপস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান তিনি। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য ও মুক্তিযুদ্ধে আত্মদানকারী ৩০ লাখ শহীদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনায় অংশ নেন তিনি।

পরে তিনি বঙ্গবন্ধুর সমাধিসৌধে রক্ষিত পরিদর্শন বইয়ে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।  

এ সময় তার স্ত্রী মানু ভার্মা, হাই কমিশনের ফাস্ট সেক্রেটারি অনিমেষ চৌধুরী, সেকেন্ড সেক্রেটারি বৈভব গোনদানী, গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম, টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুন, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল ও টুঙ্গিপাড়া থানার ওসি আবুল মুনসুর উপস্থিত ছিলেন।