বেনাপোল ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেটে যাত্রী শনাক্ত হবে ‘মুহূর্তেই’

পরীক্ষামূলকভাবে ইলেকট্রনিক গেটের মাধ্যমে কিছু যাত্রীর সফলভাবে ইমিগ্রেশন সম্পন্ন করা হয়েছে। উদ্বোধনের পর যাত্রীদের জন্য পুরোপুরি ই-গেট চালু করা হবে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 07:18 AM
Updated : 2 March 2023, 07:18 AM

ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিমানবন্দরের পর এবার দেশের সবচেয়ে বড় বেনাপোল স্থলবন্দরের ইমিগ্রেশন ভবনে ইলেকট্রনিক গেট চালু হতে যাচ্ছে। ভারতে প্রবেশের জন্য দুটি ও ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের জন্য দুটি করে এ গেট নির্মাণ করা হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন সংশ্লিষ্টরা জানান, বর্তমানে প্রতিদিন বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে অন্তত সাত হাজার যাত্রী পারাপার হয়। বন্দরে এতদিন সনাতন (ম্যানুয়াল) পদ্ধতিতে পাসপোর্টের তথ্য যাচাই করতো ইমিগ্রেশন পুলিশ। যাত্রী চাপ বাড়লে ইমিগ্রেশন কার্যক্রমেও চাপ পড়ে। এসব ঝামেলা এড়াতে ইলেকট্রনিক গেট বসানোর উদ্যোগ নেওয়া হয়।

যাত্রীরা পাসপোর্ট দেখালে ই-গেটটি স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে। আগে যাত্রীদের ইমিগ্রেশন পার হতে কমপক্ষে ৫ থেকে ১০ মিনিট সময় লাগত। ই-গেট দিয়ে যাত্রীপ্রতি পার হতে সময় লাগবে ৪০ সেকেন্ড। দেশী পর্যটকদের পাশাপাশি বিদেশীরাও এই সুবিধা পাবেন।

শনিবার বিকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ইলেকট্রনিক গেটের উদ্বোধন করবেন বলে যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

এদিন বিকাল সাড়ে ৪টায় বেনাপোল ফুটবল মাঠে এক সমাবেশে অংশ নেবেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর বিকাল সাড়ে ৫টায় চেকপোস্টের নো ম্যান্স ল্যান্ডে ভারত ও বাংলাদেশের সীমান্ত রক্ষীবাহিনী বিজিবি ও বিএসএফের মধ্যকার এক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে মন্ত্রীর।

বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবীব বলেন, “দেশের প্রথম স্থলবন্দর আন্তর্জাতিক চেকপোস্ট হিসেবে বেনাপোলে ইলেকট্রনিক গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। যাত্রীরা তাদের পাসপোর্ট দেখালে অটোমেটিক গেটটি খুলে যাবে। কিন্তু একজনের পাসপোর্ট আরেকজন শো করলে গেটটি খুলবে না। এতে করে যাত্রীরা আরও সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন।

“ই-গেট উদ্বোধনের পর থেকেই ই-পাসপোর্টধারীরা ই-গেট ব্যবহার করে স্বাভাবিক যাতায়াত করতে পারবেন। মাত্র ৪০ সেকেন্ডে একজন ই-পাসপোর্টধারী ইমিগ্রেশন কার্যক্রম সম্পূর্ণ করতে পারবেন। আগে যেখানে সময় লাগত ৫ থেকে ১০ মিনিটের মতো।”

বেনাপোল ইমিগ্রেশনে ই-গেট রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মির্জা নুরুল আমিন বলেন, “প্রথম পর্যায়ে চারটি গেট করা হয়েছে। ভারতে প্রবেশের জন্য দুটি ও ভারত থেকে আসা যাত্রীদের জন্য দুটি করে। পরীক্ষামূলকভাবে ইলেকট্রনিক গেটের মাধ্যমে কিছু যাত্রীর সফলভাবে ইমিগ্রেশন সম্পন্ন করা হয়েছে। উদ্বোধনের পর যাত্রীদের জন্য পুরোপুরি ই-গেট চালু করা হবে। মাত্র ৪০ সেকেন্ড সময় লাগবে এ কাজে।”

বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন বলেন, বেনাপোল বন্দরের গুরুত্ব বিবেচনা করে সরকার এ পথে যাত্রীসেবার মান বাড়াতে ই-গেট চালু করতে যাচ্ছে। এতে যাত্রী হয়রানি-ভোগান্তি ও সময়সহ সকল ঝামেলা কমবে।

ই-গেট যেভাবে কাজ করবে

ইমিগ্রেশনের সময় ই-পাসপোর্টধারী যাত্রীদের মুহূর্তেই শনাক্ত করবে ই-গেট। ই-পাসপোর্টের চিপ ও অ্যান্টেনায় ব্যক্তির ছবি, আঙুলের ছাপসহ বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে। ইলেকট্রনিক গেটে একটি নির্দিষ্ট স্থানে ই-পাসপোর্টটি রাখলে সঙ্গে সঙ্গে গেট খুলে যাবে। নির্দিষ্ট নিয়মে গেটের নিচে দাঁড়ালে ক্যামেরা যাত্রীকে শনাক্ত করবে। এরপর সব ঠিকঠাক থাকলে ১২-১৫ সেকেন্ডের মধ্যেই যাত্রী ইমিগ্রেশন পেরিয়ে যেতে পারবেন।

তবে কেউ যদি ভুল করেন তা হলে লাল বাতি জ্বলে উঠবে। সেখানে দায়িত্বরত কর্মকর্তারা সংশ্লিষ্ট ব্যক্তিকে সঠিকভাবে ই-পাসপোর্ট ব্যবহারে সহযোগিতা করবেন। মূলত ইমিগ্রেশন পুলিশ ই-গেট পরিচালনায় কাজ করবে। এতদিন ই-পাসপোর্ট সার্ভার এবং ই-গেটের মধ্যে কোনো সংযুক্তি না থাকায় এই গেট চালু করা যায়নি। তবে বর্তমানে ইমিগ্রেশন পুলিশ এই সংযুক্তি স্থাপনের কাজ শুরু করেছে।

বেনাপোল চেকপোস্টে দায়িত্বরত পাসপোর্ট ভিসা সেলের উপ-পরিচালক শাহজাহান আলী বলেন, বেনাপোল ইমিগ্রেশনে ই-গেইট চালু হলে উন্নত দেশের মতো মাত্র কয়েক সেকেন্ডে ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন যাত্রীরা। শুধুমাত্র আগমন ও প্রত্যাগমন সিল দিবেন ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

এদিকে ই-গেট উদ্বোধন ঘিরে প্রশাসনিক বন্দর ও সীমান্ত এলাকায় জোরদার নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে বেনাপোল পোর্ট থানার ওসি কামাল হোসেন ভূঁইয়া জানান।