‘বাকিতে’ যে যার মত পণ্য কিনে খুশি

‘দান নয়, বাকি ভেবে পণ্য নিন, পরে কোনো অভাবীকে মূল্য দিয়ে দিন’ স্নোগানকে এ উদ্যোগ নেয় বিদ্যানন্দ ফাউন্ডেশন।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 05:51 AM
Updated : 28 March 2024, 05:51 AM

সুবিধাবঞ্চিত, দুস্থ, অসহায় ও নিম্ন আয়ের মানুষের জন্য খাগড়াছড়ির ‘বাকির হাটে’ পণ্য বিক্রি করেছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন।

মঙ্গলবার সকালে অফিসার্স ক্লাবের হল রুমে এ হাট উদ্বোধন করেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।

‘দান নয়, বাকি ভেবে পণ্য নিন, পরে কোনো অভাবীকে মূল্য দিয়ে দিন’- এ স্নোগানকে সামনে রেখে উদ্যোগ গ্রহণ করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

দীঘিনালা থেকে আসা ক্রেতা এন্টন চাকমা বলেন, “মেয়েটার জন্য একটি স্কুল ব্যাগের দরকার ছিল। এই বাজারে এসে আমি তাকে সেটি উপহার দিতে পেরেছি। মেয়ে খুবই খুশি। তার সঙ্গে আমিও অনেক খুশি।”

খাগড়াছড়ি সদর থেকে বাজার করতে আসা রাজিয়া বেগম বলেন, “বিদ্যানন্দ ফাউন্ডেশনের সুপার শপে এসে নিজের পছন্দ মত মুরগি, ডিম, নুডলস, আলু ও চাল পেয়ে আমি অনেক খুশি।”

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক মুবারক হোসেন বলেন, খাগড়াছড়িতে প্রায় ৩০০ অসচ্ছল পরিবার তাদের পছন্দ মত এখানে বাজার করেছেন সম্পূর্ণ বাকিতে।

তিনি আরও বলেন, “তারা প্রত্যেকে ৬০০ টাকার পণ্য নিতে পেরেছেন। সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজে ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে। আর তারা যেন কোনোভাবেই নিজেদের ভিক্ষুক মনে না করেন, এজন্য বাকিতে পণ্য বিক্রি করা হয়েছে।”

পরে তাদের সামর্থ্য হলে আরেকজন অভাবীকে দান করতে পারবে, না পারলেও সমস্যা নেই বলে জানান তিনি।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান মো. শানে আলম, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি প্রদীপ চৌধুরী এবং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের উপস্থিত ছিলেন।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]