সাতক্ষীরা পৌরসভা: টাকা তুলতে না পেরে ব্যাংকের সামনে ময়লার গাড়ি

অবরোধ তোলার পর ১২ ঘণ্টার মধ্যে দাবি মেনে নিতে বলেন; না নিলে নতুন কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দেন। 

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 06:33 PM
Updated : 27 March 2023, 06:33 PM

সাতক্ষীরার পৌরসভার কর্মচারীরা টাকা তুলতে না পারায় ব্যাংকের সামনে ময়লার গাড়ি রেখে আড়াই ঘণ্টা অবরোধ করেছেন।

সোমবার  সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সাতক্ষীরার সুলতানপুর বড় বাজার সড়কে সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংকের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।

এ সময় ব্যাংকের সাধারণ গ্রাহকরা লেনদেন করতে না পেরে ভোগান্তির শিকার হন।

পরে পুলিশের উপস্থিতিতে ব্যাংক ম্যানেজার তাদের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে বিষয়টি নিষ্পত্তির আশ্বাস দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

এরপর আগামী ১২ ঘণ্টার মধ্যে দাবি মেনে নেওয়ার শর্ত দিয়ে তারা অবরোধ তুলে নেন।

নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার একাধিক আন্দোলনকারী কর্মচারী জানান, সাতক্ষীরা পৌরসভার কোনো কর্মকর্তা-কর্মচারী গত ২/৩ মাস যাবত বেতন উত্তোলন করতে পারছেন না। বেতনের টাকা উত্তোলনকে কেন্দ্র করে সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক কর্মকর্তা ও পৌর কর্মচারীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সে কারণে সাতক্ষীরার সুলতানপুর বড় বাজার সড়কে সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংকের সামনে পৌরসভার ময়লা আবর্জনার গাড়ি রেখে অবরোধ করা হয়।

আন্দোলনকারীরা জানান, সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদ
চিশিতির বিরুদ্ধে নাশকতার মামলায় হওয়ায় গত ৬ ফেব্রুয়ারি তারিখে
সাময়িকভাবে বরখাস্ত হন। ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পান কাজী ফিরোজ হাসান।

এরপর গত ১৪ ফেব্রুয়ারি হাই কোর্টের একটি ডিভিশন বেঞ্চ
চিশতীর বরখাস্তের আদেশ স্থগিত করে।

কিন্তু স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশ না পাওয়া পর্যন্ত চিশতিকে মেয়র পদে বসতে দেয়নি পৌর কর্তৃপক্ষ।

এদিকে, উচ্চ আদালতের স্থগিত হওয়া বরখাস্তের পর সোনালী ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথবাংলা এগ্রিকালসার ব্যাংক, ন্যাশনাল ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে পৌরসভার লেনদেন বন্ধ হয়ে যায়। এর ফলে গত ২/৩ মাস যাবত পৌর কর্মচারীরা তারা তাদের বেতন পাচ্ছে না।

সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান বলেন, “পৌর কর্মচারীদের মাসিক বেতনের টাকা দেওয়ার জন্য আমার এবং পৌরসভার সচিবের (সিইও) যৌথ স্বাক্ষরে একটি একাউন্ট খোলা হয় সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক, সাতক্ষীরা শাখায়। কিন্তু টাকা উত্তোলন করা যাবে না বলে হাই কোর্টের চিঠি আছে জানিয়ে বেতনের টাকা তুলতে দিচ্ছে না।”

সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার সরফরাজ নেওয়াজ বলেন, “পৌরসভার কর্মচারীদের বেতনের টাকা দেওয়ার জন্য বাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। আগামী ২/১ দিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আমি মনে করি।”

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয়
সরকার বিভাগ নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিস্ফোরকদ্রব্য আইনে মামলা হবার কথা উল্লেখ করে গত ৬ ফেব্রুয়ারি পৌর মেয়র তাজকিন আহমেদ চিশিতিকে বরখাস্ত করে। চলতি বছরের গত ২৪ জানুয়ারি নাশকতার মামলায় তাকে কারাগারে পাঠানো হয়েছিল এবং গত ৯ ফেব্রুয়ারি তারিখে তিনি জামিনে মুক্ত হন।