ক্যাম্পে নয় নিজের ভিটায় ফিরতে চায় রোহিঙ্গারা, জানাল মিয়ানমারকে

পর্যায়ক্রমে রোহিঙ্গাদের দাবি পূরণ করা হবে বলে মিয়ানমারের প্রতিনিধি দল প্রতিশ্রুতি দিয়েছে বলে জানান আরআরআরসি।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 05:00 PM
Updated : 25 May 2023, 05:00 PM

রোহিঙ্গারা রাখাইনে কোনো ক্যাম্পে নয় নিজেদের ভিটেমাটিতেই ফেরত যেতে চান, মিয়ানমারের প্রতিনিধি দলের কাছে এমন দাবি উত্থাপন করেছে বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান। 

বৃহস্পতিবার বিকালে কক্সবাজারের টেকনাফ উপজেলায় প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা শেষে মিয়ানমার সরকারের প্রতিনিধি দল দেশে ফিরে যান। এরপর ২৬ নম্বর শালবন রোহিঙ্গা ক্যাম্পে সংবাদ সম্মেলনে কমিশনার এসব কথা বলেন। 

এর আগে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ২০ সদস্যের প্রতিনিধি দল মিয়ানমান থেকে ঘুরে এসে সাংবাদিকদের বলেছিলেন, সেখানে গ্রামের কোনো অস্তিত্ব নেই। সব কিছু পাল্টে গেছে। তবে সারি সারি ক্যাম্প তৈরি করেছে। এ সব ক্যাম্পেই রোহিঙ্গাদের নিয়ে রাখার পরিকল্পনা করছে মিয়ানমার। 

শরণার্থী কমিশনার বলেন, “মিয়ানমার প্রতিনিধি দলের সঙ্গে আলোচনাকালে রোহিঙ্গারা তাদের নাগরিকত্ব, ভিটেমাটি ফেরতসহ বেশ কিছু চিরাচরিত দাবি জানিয়েছে। 

তিনি বলেন, “নাগরিকত্ব, শিক্ষা, চিকিৎসা এবং অবাধ চলাফেরার স্বাধীনতাসহ বিভিন্ন দাবি তুলে ধরেন রোহিঙ্গারা। এ সময় মিয়ানমারের প্রতিনিধি দল পর্যায়ক্রমে রোহিঙ্গাদের দাবি পূরণ করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।” 

এ সময় রোহিঙ্গাদের মধ্যে ‘নেগেটিভ-পজিটিভ’ দুই ধরনের প্রতিক্রিয়া দেখা গেছে উল্লেখ করে তিনি আরও বলেন “স্বেচ্ছায় যেতে আগ্রহীদের তালিকা করেই রাখাইনে প্রত্যাবাসন কার্যক্রম শুরু করা হবে।”  

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (মিয়ানমার উইং) মাইনুল কবির বলেন, “এই সমস্যার একমাত্র সমাধান রোহিঙ্গাদের টেকসই এবং স্বেচ্ছায় প্রত্যাবাসন। শিগগির রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন কার্যক্রম শুরু।” 

গত ১৫ মার্চ মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছিল। সে সময় প্রায় ৫০০ রোহিঙ্গার তথ্য যাচাই-বাছাই শেষে ফিরে যায় দলটি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রত্যাবাসন হবে সম্পূর্ণ স্বেচ্ছায়, কাউকে জোর করে মিয়ানমারে ফেরত পাঠানো হবে না। প্রত্যাবাসন বিষয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামতকেও গুরুত্ব দিচ্ছে সরকার। এবং এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবহিত করা হচ্ছে।  

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে দ্বিতীয়বারের মতো মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশ প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে টেকনাফে আসে। দলটির নেতৃত্ব দিয়েছেন দেশটির মিনিস্ট্রি অব সোস্যাল অ্যাফেয়ার্সের মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ।

মিয়ানমারের প্রতিনিধি দলটি মূলত কক্সবাজারের ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের মূল আবাস রাখাইনের সবশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করে এবং দেশে ফেরত গেলে তাদের বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ের দীর্ঘ বর্ণনা দেয়।  

তবে মিয়ানমারের প্রতিনিধি দল গণমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেনি।

পরে গত ৫ মে প্রত্যাবাসনের পরিবেশ দেখতে বাংলাদেশ থেকে ২০ জন রোহিঙ্গাসহ ২৭ সদস্যের প্রতিনিধি দল মিয়ানমারে গিয়েছিল। ফিরে এসে রোহিঙ্গারা অসন্তোষ প্রকাশ করলেও বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা প্রত্যাবাসনের পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। 

আরও পড়ুন:

Also Read: প্রত্যাবাসন: রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে টেকনাফে মিয়ানমারের দল

Also Read: টেকনাফে রোহিঙ্গা প্রত্যাবাসন ক্যাম্প পরিদর্শনে চীনের রাষ্ট্রদূত

Also Read: প্রত্যাবাসন: এবার ‘পরিবেশ’ দেখতে মিয়ানমার যাচ্ছেন রোহিঙ্গারা

Also Read: ৫০০ রোহিঙ্গার তথ্য যাচাই, ফিরে গেল মিয়ানমারের প্রতিনিধিদল

Also Read: প্রত্যাবাসন: মিয়ানমারের প্রতিনিধিদল শুনছেন রোহিঙ্গাদের কথা

Also Read: রোহিঙ্গা সঙ্কটের ৫ বছর: আটকে প্রত্যাবাসন, চিন্তা বাড়াচ্ছে জন্মহার

Also Read: মিয়ানমারে গণতন্ত্র ফিরলে 'টেকসই রোহিঙ্গা প্রত্যাবাসন': জাপানি প্রতিমন্ত্রী

Also Read: বছরের শেষ নাগাদ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর আশায় পররাষ্ট্র সচিব

Also Read: মিয়ানমারে পরিবর্তন কি রোহিঙ্গা প্রত্যাবাসনে কাঁটা হবে?

Also Read: রোহিঙ্গা প্রত্যাবাসন: এক বছর পর বৈঠক হল মিয়ানমারের সঙ্গে