যেকোনো উপায়ে পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন করব: ঊষাতন

“পার্বত্য শান্তি চুক্তির পর জনসংহতি সমিতি একটি বুলেটও জঙ্গলে রেখে আসেনি।”

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 05:22 PM
Updated : 20 May 2023, 05:22 PM

যেকোনো উপায়ে শান্তি চুক্তির বাস্তবায়ন করা হবে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জ্যেষ্ঠ সহসভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

শনিবার সকালে রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গণে পাহাড়ী ছাত্র পরিষদের (পিসিপি) ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ছাত্র-জন সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “সরকারকে বুঝাতে হবে, কীভাবে চুক্তি বাস্তবায়ন করা যায়। তাদের সঙ্গে ঝগড়া করে লাভ হবে না। মাছ বেশিদিন রেখে দিলে যেমন দুর্গন্ধ বের হয়, তেমনি ২৫ বছরেও চুক্তি বাস্তবায়ন না হওয়ায় এখন সেখান থেকে দুর্গন্ধ বের হচ্ছে।যেটা ক্যান্সারেও রূপ নিতে পারে।”

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জ্যেষ্ঠ এই নেতা বলেন, “পার্বত্য শান্তি চুক্তির পর জনসংহতি সমিতি একটি বুলেটও জঙ্গলে রেখে আসেনি। টাকা দিলে সব পাওয়া যায়। চুক্তির পক্ষ-বিপক্ষ সবাই অস্ত্র কিনছে।”

সরকার যদি দাবি মেনে না নেয়, তাহলে আন্দোলনে যাওয়ার কথা বলেন ঊষাতন তালুকদার।

সাবেক এই সংসদ সদস্য আরও বলেন, “উন্নয়ন বোর্ড আঞ্চলিক পরিষদের কাছে সব কিছু জানানোর কথা থাকলেও তারা কিছুই জানায় না। কী উন্নয়ন করছে সেটিও আঞ্চলিক পরিষদ জানে না। আইন আছে কিন্তু উন্নয়ন বোর্ড তা মানছে না।”

পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নিপুন ত্রিপুরার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, ছাত্র মৈত্রীর সভাপতি অতুলন দাশ আলো, হিল উইমেন ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ম্রানু চিং মারমা।