তিন মামলায় চনপাড়ার বজলুরকে ২১ দিন রিমান্ডের আবেদন

বুয়েট শিক্ষার্থী ফারদিন হত্যায় বজলুর জড়িত কি না তাও খতিয়ে দেখার কথা জানিয়েছে র‌্যাব।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 03:15 PM
Updated : 19 Nov 2022, 03:15 PM

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য ও কায়েতপাড়া ইউপি সদস্য বজলুর রহমানের বিরুদ্ধে মাদক, অস্ত্র ও জাল টাকা রাখার অভিযোগে তিনটি মামলা করেছে ব়্যাব৷ 

রূপগঞ্জ থানায় করা এই তিন মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে প্রতিটিতে সাত দিন করে মোট ২১ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়; তবে রিমান্ড শুনানি হবে রোববার। 

শুক্রবার বিকালে রূপগঞ্জের পূর্বগ্রাম থেকে বজলুর রহমানকে ব়্যাব-১ এর একটি দল গ্রেপ্তার করে৷ এ সময় কাছ থেকে অস্ত্র, মাদক ও জাল টাকা জব্দ করা হয়। 

মাদক সংশ্লিষ্টতা ছাড়াও হত্যা ও ব়্যাবের অভিযানে বাধা দিয়ে হামলাসহ ডজন খানেক মামলা রয়েছে বলে র‌্যাব জানিয়েছে। 

এছাড়া বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশ হত্যায় বজলুর রহমান জড়িত কিনা তাও খতিয়ে দেখছে বলে শুক্রবার রাতে র‌্যাব জানিয়েছে। 

নারায়ণগঞ্জ জেলা আদালত পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাদক ও অস্ত্র আইনে পৃথক দুটি মামলায় সাত দিন করে চৌদ্দ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে৷ জাল নোট রাখার অভিযোগে আরেকটি মামলাও সাত দিনের রিমান্ড আবেদন করে বজলুরকে আদালতে পাঠিয়েছে রূপগঞ্জ থানা পুলিশ৷ রোববার রিমান্ড শুনানি হবে৷” 

রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত শুক্রবার বিকালে পূর্বগ্রাম থেকে অস্ত্র, মাদক, জাল টাকা ও বিদেশি মুদ্রাসহ বজলুর রহমানকে গ্রেপ্তার করে ব়্যাব-১ এর একটি দল৷ 

শুক্রবার দিবাগত রাতে ব়্যাব-১ এর নায়েব সুবেদার মো. তৌফিকুল ইসলাম বাদী হয়ে বজলুর রহমানের বিরুদ্ধে অস্ত্র, মাদক ও জাল টাকা রাখার অপরাধে পৃথক তিনটি মামলা করেন বলে জানান ওসি সায়েদ। 

মামলায় বজলুর রহমানের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, পাঁচ রাউন্ড গুলি, ২২০ গ্রাম হেরোইন, ২৫ হাজার ভারতীয় রূপি ও ৭৫ হাজার টাকার জাল নোট উদ্ধারের কথা ব়্যাব মামলায় উল্লেখ করেছে, বলেন ওসি সায়েদ৷ 

কায়েতপাড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য বজলুর রহমানের বিরুদ্ধে মাদক সংশ্লিষ্টতা ছাড়াও হত্যা ও ব়্যাবের অভিযানে বাধা দিয়ে হামলাসহ অন্তত ২৩টি মামলার রেকর্ড রয়েছে বলেও জানায় ব়্যাব৷ 

ব়্যাব কর্মকর্তা আব্দুল্লাহ আল মোমেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুক্রবার বিকাল ৪টায় রূপগঞ্জের পূর্বগ্রাম এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে৷ তার বিরুদ্ধে হত্যা, মাদক, অস্ত্রসহ বেশ কিছু মামলা রয়েছে৷ ব়্যাবের এক অভিযানে বাধা দিয়ে হামলা ও আহতের অভিযোগে করা মামলাতেও আসামি বজলুর রহমান৷ তাকে ওই মামলাতেই গ্রেপ্তার দেখানো হবে৷” 

গত ২৭ সেপ্টেম্বর রাতে চনপাড়ায় অভিযান চালিয়ে মাদক ও অস্ত্র উদ্ধারসহ ১১ জনকে গ্রেপ্তার করে র‌্যাব-১। গ্রেপ্তার আসামিদের গাড়িতে তোলার সময় তাদের ছিনিয়ে নিতে দেশীয় অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে র‌্যাব সদস্যদের উপর ইট-পাটকেল নিক্ষেপ করে; রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ও গুলি চালায়। 

ওইদিন গ্রেপ্তার ১১ জনের মধ্যে মো. হাসানও রয়েছেন; যিনি বজলুর রহমানের ভাই।  

বজলুর রহমান কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য ও প্যানেল চেয়ারম্যান; রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য। কায়েতপাড়ার ৯ নম্বর ওয়ার্ডেরই একটি অংশ চনপাড়া। 

ফারদিন নূর পরশ হত্যার পর চনপাড়া পুনর্বাসন কেন্দ্রের নাম সামনে আসে; যেখানে মাদক ব্যবসার অন্যতম নিয়ন্ত্রক হিসেবে এক ইউপি সদস্যের নাম জড়িত। এর কয়েকদিন পর চনপাড়ায় র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন ২৩ মামলার আসামি রাশেদুল ইসলাম শাহীন ওরফে সিটি শাহীন। 

৪ নভেম্বর নিখোঁজ হওয়ার পর ৭ নভেম্বর নারায়ণগঞ্জে গোদনাইলে শীতলক্ষ্যা নদী থেকে ফারদিন নূর পরশের লাশ উদ্ধার করা হয়। তদন্তের ধারাবাহিকতায় গোয়েন্দা পুলিশ নিখোঁজ হওয়ার রাতে ফারদিনের চনপাড়ার সংশ্লিষ্টতা খুঁজে পায়। 

এরপর ১০ নভেম্বর চনপাড়ায় ব়্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মারা যান রাশেদুল ইসলাম শাহীন ওরফে সিটি শাহীন। 

ফারদিন ও শাহীনের মৃত্যুর ঘটনার পর থেকে নারায়ণগঞ্জ জেলা পুলিশ চনপাড়ার বিষয়ে বিশেষ খোঁজখবর শুরু করে। 

রাশেদুল ইসলাম শাহীন ওরফে সিটি শাহীন কায়েতপাড়া ইউনিয়নের এক ওয়ার্ড সদস্যের ছত্রছায়ায় থেকে অপরাধকাজ চালাতেন বলে স্থানীয়দের ভাষ্য। 

ফারদিন ‘হত্যায়’ বজলুর রহমানের কোনো সংশ্লিষ্টতা পেয়েছেন কিনা জানতে চাইলে আব্দুল্লাহ আল মোমেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা ফারদিনের বিষয়টি নিয়ে বজলুর রহমানকে জিজ্ঞাসাবাদ করছি৷ তার সংশ্লিষ্ট থাকতে পারে এমনটা আমরা সন্দেহ করছি৷ তবে এ বিষয়ে সে এখনও মুখ খোলেনি৷ এ বিষয়ে কোনো ক্লু পেলে গণমাধ্যমে জানানো হবে৷”

আরও পড়ুন: 

Also Read: ফারদিনের ঘটনায় বজলুরের সংশ্লিষ্টতা খতিয়ে দেখছে র‌্যাব

Also Read: চনপাড়ার ঘটনায় ইউপি সদস্য বজলুর গ্রেপ্তার