লিফট ক্রয়: পাবনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি দলের তুরস্ক যাত্রা স্থগিত

আগামী ৯ জুন লিফট কিনতে বিশ্ববিদ্যালয়ের ছয় সদস্যের প্রতিনিধি দলের তুরস্ক যাওয়ার কথা ছিল।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 11:55 AM
Updated : 2 June 2023, 11:55 AM

লিফট কেনার আগে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল প্রতিধিনির তুরস্ক যাত্রা রাষ্ট্রপতির নির্দেশে স্থগিত হয়ে গেছে।

শুক্রবার বিকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক ফারুক হোসেন চৌধুরী এ কথা জানান।

তিনি বলেন, তুরস্কের পুননির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে দেশ ছাড়ার আগে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এ নির্দেশ দেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাফিজা খাতুন বলেন, সফরের বিষয়টি অনেক আগে থেকেই অনুমোদন করা থাকলেও রাষ্ট্রপতির নির্দেশে তা স্থগিত করা হয়েছে।

আগামী ৯ জুন লিফট কিনতে ছয় সদস্যের প্রতিনিধি দলের তুরস্ক যাওয়ার জন্য ৬ জুন থেকে ছুটি মঞ্জুর করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিষয়টি নিয়ে গণমাধ্যমে ব্যাপক সমালোচনা হয়।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তা জানান, গত ১৫ মে বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক জি এম আজিজুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে প্রতিনিধি দলের বিদেশ সফরের বিষয়টি রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্মকে জানানো হয়।

ওই চিঠিতে ‘পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশবিদ্যালয়ের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পে বিভিন্ন স্থাপনার লিফট সংগ্রহের প্রাক-জাহাজীকরণে ছয় সদস্যের একটি পরিদর্শক দলের তুরস্ক যাওয়ার কথা উল্লেখ করা হয়।

সফরের দলনেতা করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এস এম মোস্তফা কামাল খানকে। উপ-দলনেতা করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কে এম সালাহ উদ্দিনকে।

এ ছাড়া সদস্য করা হয় বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী (ভারপ্রাপ্ত) ফরিদ আহমেদ, উপ-প্রকৌশলী (ইইই) মো. রিপন আলী, উপ-প্রকৌশলী জহির মোহা. জিয়াউল আবেদীন। সদস্য সচিব ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক জি এম আজিজুর রহমান।

এ সফরের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে রিজেন্ট বোর্ডের সদস্য অঞ্জন চৌধুরী পিন্টু বলেন, তুরস্কের যে লিফট পাবনা বিশ্ববিদ্যালয়ে সংযোজনের কথা রয়েছে, সেই ‘হিটকক্স গ্লোবাল ইঞ্জিনিয়ারিং’ নামক প্রতিষ্ঠানটি ইতিমধ্যে বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে ১৫০টি লিফট সরবরাহ করেছে।

“সুতরাং লিফট দেখতে তুরস্কে যাওয়ার প্রয়োজন নেই। লিফট এখন জাহাজীকরণ প্রক্রিয়ায় রয়েছে। সেখানে মতামত প্রদানেরও সুযোগ নেই। তাছাড়া প্রতিনিধি দলের সদস্যরা এ বিষয়ে অভিজ্ঞও নন।”

এ সফরকে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের একটি ‘প্রমোদ ভ্রমণ’ বলে আখ্যা দিয়েছেন তিনি।