ইবি হলে ছাত্রী নির্যাতন: তদন্ত কমিটির মুখোমুখি ছাত্রলীগের দুই নেত্রী

ছাত্রলীগ নেত্রী সানজিদা বলেন, “তদন্তের মধ্য দিয়ে তো সত্যিটা বেরিয়ে আসবে।”

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 11:48 AM
Updated : 20 Feb 2023, 11:48 AM

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটির কাছে নিজেদের বক্তব্য তুলে ধরেছেন দুই ছাত্রলীগ নেত্রী।  

বিশ্ববিদ্যালয় গঠিত তদন্ত কমিটির কাজের দ্বিতীয় দিনে সোমবার সকালে ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরা এবং তাবাস্সুম ইসলাম মীম তাদের বক্তব্য দিতে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে হাজির হন। সকাল সাড়ে ৯টা থেকে কয়েক দফায় তাদের আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করা হয়।

ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি সানজিদা চৌধুরী এবং দেশরত্ন শেখ হাসিনা হল শাখার সহসভাপতি তাবাস্সুম ইসলাম মীমসহ কয়েকজনের বিরুদ্ধে গত ১২ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টা থেকে প্রায় ৩টা পর্যন্ত র‌্যাগিং এর নামে একটি কক্ষে আটকে রেখে শারীরিক নির্যাতন ও ‘বিবস্ত্র করে ভিডিও ধারণ’ করা হয় বলে এক ছাত্রী অভিযোগ করেন। 

এরপরই আইন বিভাগের সভাপতি রেবা মণ্ডলকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা রোববার থেকে কাজ শুরু করেন। সেদিন তদন্ত কমিটির কাছে নিপীড়নের বিশদ বিবরণ তুলে ধরেন ভুক্তভোগী ওই শিক্ষার্থী।    

দ্বিতীয় দিনে তদন্ত কমিটির কাছে বক্তব্য উপস্থাপন শেষে ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরা বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা তাকে ঘিরে ধরেন।  

Also Read: তদন্ত কমিটিকে ‘নির্যাতনের’ বর্ণনা দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষার্থী

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, “আসলে আমি এ সম্পর্কে কিছুই বলতে চাচ্ছি না, আমার সঙ্গে তদন্ত কমিটির কথা হয়েছে। আমি আমার বক্তব্য দিয়েছি। চার পৃষ্ঠার লিখিত বক্তব্য জমা নিয়েছে। ঘটনা সম্পর্কে আমি এখন কিছুই বলতে চাচ্ছি না। তদন্ত হচ্ছে, তদন্তের মাধ্যমেই আপনারা সবকিছু জানতে পারবেন।

“এটা তদন্ত করলেই আপনারা সবকিছু জানতে পারবেন, তদন্তের মধ্য দিয়ে যা আসবে সেখানে তো সত্যিটা বেরিয়ে আসবে। স্যার-ম্যাডামরা যা করবেন সেখানে তো সবকিছু জানা যাবে। তাদের ওপর ভরসা করেই তো দেওয়া হয়েছে। উনারা যেটা দেবেন আপনারা ওখান থেকেই সবকিছু জানতে পারবেন।”

এ সময় তার বিরুদ্ধে উত্থাপিত ছাত্রী নিপীড়নের অভিযোগের কোনো সত্যতা আছে কি-না জানতে চাইলে সানজিদা চৌধুরী অন্তরা ‘নো কমেন্টস’ বলে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন।

অপরদিকে ছাত্রলীগ নেত্রী তাবাসসুম ইসলাম মীম উপস্থিত সাংবাদিকরা কথা বলতে চাননি।

তিনি শুধু বলেন, “কী হয়েছে, না হয়েছে সেটা আমি তদন্ত কমিটির কাছে বলে এসেছি। আপনারা ওখান থেকে জেনে নিন।”

এদিকে তদন্ত কমিটির প্রধান অধ্যাপক রেবা মণ্ডল কাজের অগ্রগতির ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেছেন। 

তিনি বলেন, “আমরা সাক্ষাৎ নিচ্ছি, তদন্তের স্বার্থে ঠিক যে কাজগুলি করা দরকার সেগুলি করছি। তাছাড়া একটা ঘটনার তদন্ত চলাকালে আমাদের অনেক জিজ্ঞাসাবাদ থাকতে পারে। কিন্তু সুষ্ঠু তদন্ত সম্পন্নের স্বার্থে মাঝপথে তদন্ত বিষয় সম্পর্কে কিছুই বলা যাবে না। তবে তদন্তকাজে আমাদের অনেকখানিই অগ্রগতি হয়েছে।”

“আজকে আমরা দ্বিতীয় দিনের কাজ করলাম, গতকালকেও সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কাজ করেছি। এ মুহূর্তে ঠিক কতজনকে অভিযুক্ত হিসেবে শনাক্ত করতে পেরেছি, সে বিষয়ে কিছু বলা যাবে না।”

ঘটনার পারিপার্শ্বিক তথ্য-উপাত্তের সূত্র হিসেবে ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজ চেয়ে হল প্রভোস্টকে চিঠি পাঠানো হয়েছে জানিয়ে তদন্ত কমিটির প্রধান বলেন, “কিন্তু সেটা এখনও হল কর্তৃপক্ষ আমাদের দিতে পারেনি। তারা বলেছেন যে, আইসিটি সেল থেকে টেকনিশিয়ান নিয়ে এসে ফুটেজ সংগ্রহ করে দেবেন। সেক্ষেত্রে কিছু ডিভাইস প্রয়োজন হতে পারে বলে হল কর্তৃপক্ষ জানিয়েছে। ডিভাইস কেনার জন্য টাকাও বরাদ্দ হয়েছে বলে জানি।

তিনি বলেন, “আশা করছি, হয়তো দু-একদিনের মধ্যেই এসব ডকুমেন্টস আমাদের হাতে চলে আসবে। আমরা আশা করছি, নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত কাজ শেষ করে প্রতিবেদন দিতে পারবো।”

আরও পড়ুন:

ইবির হলে ছাত্রীকে নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ নেত্রীর বিরুদ্ধে

ইবি হলে ছাত্রী নির্যাতন: ভুক্তভোগীর বক্তব্য শুনবে হল কর্তৃপক্ষ