রংপুর সিটি নির্বাচনে ২৩৭ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

আগামী ২৭ ডিসেম্বর ইভিএমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 01:20 PM
Updated : 22 Nov 2022, 01:20 PM

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ২৩৭ জন সম্ভাব্য প্রার্থী। এর মধ্যে মঙ্গলবার মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়ন কিনেছেন ৫৯ জন।

মঙ্গলবার সন্ধ্যায় রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত ৭ নভেম্বর এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এরপর গত ১৫ দিনে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আট জন।আর সাধারণ কাউন্সিলর পদে ১৭০ জন মনোনয়নপত্র নিয়েছেন।

মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত রংপুর আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাছ থেকে বিভিন্ন ওয়ার্ডে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থী ও তাদের সমর্থকরা মনোনয়নপত্র সংগ্রহ করেন।

আচরণবিধি মেনে প্রার্থী ও তাদের সমর্থকরা কোনো শোডাউন ছাড়াই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।

দুপুরে মেয়র পদে জাতীয় পার্টিতে রওশনের অনুসারি প্রার্থী হিসেবে রংপুর পৌরসভার সাবেক মেয়র আব্দুর রউফ মানিক মনোনয়নপত্র সংগ্রহ করেন জানিয়ে তিনি বলেন, মেয়র পদে আব্দুর রউফ মানিকের পক্ষে তার ভাতিজা সোহেব আহম্মদ লিটন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এর আগে বর্তমান মেয়র ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের রংপুর মহানগরের সাধারণ সম্পাদক আমিরুজ্জামান পিয়াল, স্বতন্ত্র হিসেবে জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এম এ মজিদ, জামায়াতে ইসলামীর রংপুর মহানগরের সাবেক আমির অধ্যাপক মাহাবুবার রহমান বেলাল, তরুণ ব্যবসায়ী মেহেদী হাসান বনি ও খোরশেদ আলম মনোনয়নপত্র কিনেছেন।

২০১২ সালের ২৮ জুন পৌরসভার ১৫টি ওয়ার্ডের সঙ্গে বর্ধিত এলাকার (সাবেক সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন থেকে) আরও ১৮টি ওয়ার্ড যুক্ত করে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরের ২০ ডিসেম্বর অনুষ্ঠিত প্রথম নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝণ্টু নগরপিতা হিসেবে নির্বাচিত হন।

২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনের সময় ভোটার ছিল ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এতে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন।

এবার তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছেন চার লাখেরও বেশি।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরের দিন ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা ১৭ দিন প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ করা হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক