মুন্সীগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে পদ্মায় নৌ-শোভাযাত্রা

লৌহজং থেকে টঙ্গীবাড়ি পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটারে নদী ভাঙন রোধে ৪৭৮ কোটি টাকার প্রকল্প নিয়েছে সরকার।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 12:20 PM
Updated : 29 May 2023, 12:20 PM

মুন্সীগঞ্জের লৌহজংয়ে পদ্মা সেতু সংলগ্ন এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে নৌ-শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলির নেতৃত্বে এতে ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু মোশাররফ হোসেন খানসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

সারি সারি নৌকায় প্রতিবাদী ব্যানার ফেস্টুন নিয়ে পদ্মায় নামে মিছিল। এ সময় নৌকা থেকে বালু উত্তোলন বিরোধী স্লোগান দিতে থাকলে নদীতে বালু তোলার নৌযানগুলো পালিয়ে যায়।

সংসদ সদস্য এমিলি বলেন, পদ্মা সেতু ঘিরে প্রায় ১১৭ বর্গ কিলোমিটার এলাকাকে বণ্যপ্রাণীর অভয়ারণ্য ঘোষণা করেছে সরকার। তাই সেতুর আশপাশে বালু উত্তোলনের সুযোগ নেই। এরপরও সেতু সংলগ্ন এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে কিছু অসাধু ব্যবসায়ী।

লৌহজং থেকে টঙ্গীবাড়ি পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটার এলাকায় নদী ভাঙন রোধে ৪৭৮ কোটি টাকার প্রকল্প নিয়েছে সরকার; কিন্তু অবৈধ বালু উত্তোলনের কারণে তা হুমকিতে পড়েছে, বলেন এমিলি।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল আউয়াল বলেন, বালু উত্তোলন বন্ধে গত দেড় বছরে ১০০ ড্রেজার ধ্বংসসহ প্রায় আড়াই কোটি টাকা জরিমানা করা হয়েছে। তবে বিশাল এই নদীতে আরও দুটি জেলার অংশ রয়েছে। তাই এ অভিযান আরও বাড়ানো প্রয়োজন।

১৯৯২ সাল থেকে পদ্মার ভাঙনে লৌহজং উপজেলার বহু গ্রাম বিলীন হয়ে গেছে। নতুন করে ফের ভাঙন দেখা দেওয়ায় নির্ঘুম রাত কাটাচ্ছেন পদ্মা পাড়ের মানুষ।