ভোলার গ্যাসের দাবিতে বরিশালে বাসদের মানববন্ধন

“প্রধানমন্ত্রী ২০১৮ সালে বরিশালে গ্যাস দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।“

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 02:10 PM
Updated : 27 May 2023, 02:10 PM

ভোলার গ্যাসের সংযোগ বরিশালে দেওয়ার দাবিতে নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

শনিবার বেলা ১১টায় নগরীর সদর রোডে অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধন শেষে মিছিল করেন নেতাকর্মীরা। বাসদ বরিশাল জেলা শাখার উদ্যোগে আয়োজিত প্রতিবাদী সমাবেশে পথচারীরাও অংশ নিয়ে সহমত পোষণ করেন।

সভাপতির বক্তব্যে বাসদ বরিশাল জেলা শাখার সদস্যসচিব মনীষা চক্রবর্তী বলেন, “ভোলার গ্যাসের প্রথম ও ন্যায্য অধিকার বরিশাল বিভাগের প্রতিটি মানুষের। সেই বরিশালবাসীকে গ্যাস না দিয়ে সিএনজি আকারে গাজীপুর, ময়মনসিংহ চলে যাবে। আমরা এটা চাই না বলেই রাস্তায় এসে প্রতিবাদ জানাচ্ছি।”

তিনি বলেন, “প্রধানমন্ত্রী ২০১৮ সালে বরিশালে গ্যাস দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দু-তিন বছরের মধ্যে পাইপলাইনে গ্যাস দেওয়া সম্ভব হবে। তাহলে এখনি কেন তা সিএনজি আকারে পরিণত করে বিক্রি করতে হবে?”

মানববন্ধনে বক্তারা বলেন, ২১ মে ইন্ট্রাকো কোম্পানির সঙ্গে সরকারের ১০ বছর মেয়াদী চুক্তি হয়েছে। যার আওতায় দ্রুতই ভোলার গ্যাস সিএনজি করে ঢাকার বিভিন্ন শিল্পাঞ্চলে সরবরাহ করা হবে। ভোলায় গ্যাস উদ্বৃত্ত থাকার কথা বলে এই চুক্তি করা হচ্ছে। অথচ বরিশালের শিল্পাঞ্চলসহ আবাসিক খাত এখন পর্যন্ত এই গ্যাসের সংযোগ পায়নি।

এতে আরও বক্তব্য দেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সন্তু মিত্র, বাসদ কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য ইমাম হোসেন খোকন,  বাসদ জেলা শাখার সদস্য মানিক হাওলাদার, দুলাল মল্লিক, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ১৩ নম্বর ওয়ার্ড শাখার সভাপতি শহিদুল ইসলাম, ইজিবাইক সংগ্রাম পরিষদের ২৮ নম্বর ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক আইউব আলী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার প্রচার সম্পাদক বিজন শিকদার, সদস্য লামিয়া সাইমুন, মিনহাজুল ইসলাম। সংহতি জানিয়ে বক্তব্য দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব অপূর্ব দাস, বাসদ সমর্থক মনজুর আলম।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।