শাহজালাল বিমানবন্দরে ১০ ঈগল জব্দ, সাফারি পার্কে হস্তান্তর

এ ঘটনায় ১৯ লাখ ৮৮ হাজার ৫৫৫ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 05:47 PM
Updated : 27 Nov 2022, 05:47 PM

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আমদানি কার্গোতে অভিযান চালিয়ে ১০টি বিদেশি ঈগল জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

শনিবার দুপুরে এসব ঈগল জব্দের পর বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়। পরে রোববার দুপুরে এসব পাখি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কাছে হস্তান্তর করেন বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা।

এনওসি বর্হিভূতভাবে আনা এ পাখিগুলোর আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে এবং জরিমানা আদায় করা হয়েছে। মেসার্স সারা অ্যাগ্রো সুদান থেকে এসব ঈগল আমদানি করেছে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা বলেন, আমদানিকারক প্রতিষ্ঠান সুদান থেকে বৈধভাবে ১৫টি হনবিল পাখির সঙ্গে অবৈধভাবে ঈগলগুলোও এনেছে। বিমানবন্দরের শুল্ক গোয়েন্দা বিভাগ কাস্টমস আইন ১৯৬৯ লঙ্ঘনের দায়ে মামলা করে। আমদানিকারকের কাছ থেকে ১৯ লাখ ৮৮ হাজার ৫৫৫ টাকা জরিমানা আদায় করা হয়।

পাখিগুলোকে পরিপালন ও সংরক্ষণের জন্য রোববার দুপুর সাড়ে ১২টায় সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

পরিদর্শক নিগার সুলতানা আরও জানান, এভাবে আনা পশু-পাখিগুলো জব্দ করতে ও নিয়মিত মনিটরিং করতে বিমানবন্দরে বন কর্মকর্তাদের জন্য পাশ ও একটি নির্দিষ্ট কক্ষ থাকা দরকার। কিন্তু সেখানে তা নেই। যার কারণে স্বাধীনভাবে নিয়মিতভাবে মনিটরিং করা সম্ভব হয় না।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক