চলে গেলেন ব্রিটিশবিরোধী সংগ্রামী দুর্গাপ্রসাদ তেওয়ারী

মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলনেও অগ্রণী ভূমিকা পালন করেন তিনি।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 05:58 AM
Updated : 1 Feb 2024, 05:58 AM

ব্রিটিশ বিরোধী সংগ্রামী ও টংক আন্দোলনকারী দুর্গাপ্রসাদ তেওয়ারী নেত্রকোণার দুর্গাপুরে নিজ বাসায় মারা গেছেন। কমরেড মণি সিংহের এই সহযোদ্ধার বয়স হয়েছিল ৯৩ বছর। 

বুধবার রাত পৌনে ৯টার দিকে বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে এই বর্ষীয়ান রাজনীতিবিদ মারা যান বলে জানিয়েছেন দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা তানজিরুল ইসলাম রায়হান। 

মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাকে শেষবারের মতো দেখতে তার পৌর শহরের দেশওয়ালী পাড়ার বাসায় ভিড় জমান স্বজন, শুভাকাঙ্ক্ষীসহ সাধারণ মানুষ। 

দুর্গা প্রসাদ তেওয়ারীর ছেলে রুপক তেওয়ারী জানান, বৃহস্পতিবার বেলা ২টায় শহরের পৌর শ্মশানে তেওয়ারীর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। এর আগে দুপুর ১২ টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্যে তার মরদেহ রাখা হবে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে।

ছাত্র জীবনেই দুর্গা প্রসাদ তেওয়ারী রাজনীতিতে জড়ান। তখনই কমরেড মণি সিংহের সান্নিধ্য পান এবং টংক আন্দোলন, ব্রিটিশ বিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন।

মানবমুক্তির লড়াই করতে গিয়ে জীবনে বেশ কয়েকবার জেলও খেটেছেন তিনি। শেষ জীবনে ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপের রাজনীতি করতেন এবং উপজেলা কমিটির সভাপতি ছিলেন। 

তিনি দুই ছেলে, এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী ও মানবমুক্তি আন্দোলনের সহযোদ্ধাদের রেখে গেছেন।