মেক্সিকোতে ‘বাংলাদেশ ইন ফ্রেমস’ আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন

আলোকচিত্রী মুস্তাফিজ মামুন ও আব্দুল মোমিনের একাধিক আলোকচিত্রসহ মোট ৪১টি আলোকচিত্র এ প্রদর্শনীতে স্থান পেয়েছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 06:02 PM
Updated : 14 March 2024, 06:02 PM

মেক্সিকোর কেরেতারো রাজ্যে ‘বাংলাদেশ ইন ফ্রেমস’ শিরোনামে একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে স্থানীয় সরকার, কেরেতারো শিল্প জাদুঘর ও বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশের আলোকচিত্রী মুস্তাফিজ মামুন ও আব্দুল মোমিনের একাধিক আলোকচিত্রসহ মোট ৪১টি আলোকচিত্র এ প্রদর্শনীতে স্থান পেয়েছে।

দূতাবাসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার এ প্রদর্শনী উদ্বোধন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। ৮ সপ্তাহব্যাপী এ প্রদর্শনী চলবে ১২ মে পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে জাদুঘরের পরিচালক আন্তোনিও আরেইয়ে বারকুয়েত, কেরেতারো রাজ্যের আন্তর্জাতিক সম্পর্ক ও সরকারি উদ্ভাবনের সমন্বয়ক নুরি গঞ্জালেজ রিভাস এবং সাংস্কৃতিক সচিব মার্সেলা হারবার্ট পাস্কেরাসহ প্রায় ৩০ জন স্থানীয় অতিথি উপস্থিত ছিলেন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রদর্শনীতে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য, সংস্কৃতি, আর্থ-সামাজিক কার্যক্রম এবং নারীর ক্ষমতায়নসহ জাতীয় উন্নয়ন অগ্রযাত্রার গুরুত্বপূর্ণ আলোকচিত্র স্থান পেয়েছে। এর মধ্য দিয়ে কেরেতারোর সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক মেলবন্ধনের প্রথম মাইলফলক উন্মোচিত হলো।

অনুষ্ঠানে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে এ প্রদর্শনী ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন অতিথিরা।

এর আগে এই আলোকচিত্র প্রদর্শনীটি গত বছর ৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত মেক্সিকো সিটির রিফর্মার পাসেও দে লাস কালচারাল আমিগাস সড়কে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়। দ্বিতীয় প্রদর্শনীটি হয় গত সেপ্টেম্বরে মেক্সিকোর কোলিমা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ক্যাম্পাসে। এবার চলছে এর তৃতীয় পর্ব।