নিউ ইয়র্কে মেয়রের সম্মাননা পেলেন ৪ বাংলাদেশি-আমেরিকান

মেয়রের উদ্যোগে শুরু হওয়া ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ উদযাপনের এটি ছিল দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠান।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2024, 05:38 AM
Updated : 10 March 2024, 05:38 AM

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ উপলক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ৪ বাংলাদেশি-আমেরিকানকে সম্মাননা দিয়েছেন সিটি মেয়র এরিক এডামস।

সম্মাননাপ্রাপ্তরা হলেন রুহিন হোসেন, শামীম আহমেদ, মনিকা চৌধুরী ও আব্দুল চৌধুরী।

বৃহস্পতিবার নিউ ইয়র্কে সিটি মেয়রের বাসভবনে এক অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। মেয়রের উদ্যোগে শুরু হওয়া ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ উদযাপনের এটি ছিল দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠান।

কমিউনিটির বিভিন্ন স্তরের প্রতিনিধিত্বকারী আড়াই শতাধিক প্রবাসীকে আমন্ত্রণ জানানো হয় এ অনুষ্ঠানে। অনুষ্ঠানব্যাপী ছিল বাঙালি রসনায় পরিপূর্ণ নানা ধরনের পিঠা, বিরিয়ানি ও মিষ্টান্ন।

নিউ ইয়র্কের উন্নয়নে বাঙালিদের মেধা, শ্রম ও বিনিয়োগের প্রশংসা করে মেয়র বলেন, “আমরা কাউকে আমেরিকান-বাংলাদেশি, আমেরিকান-আফ্রিকান কিংবা আমেরিকান-জুইশ বলি না, বলি বাংলাদেশি-আমেরিকান, আফ্রিকান-আমেরিকান, জুইশ-আমেরিকান, ভারতীয়-আমেরিকান ইত্যাদি। অর্থাৎ নিজ নিজ মাতৃভূমিকে স্বীকৃতি দিয়েই এই সিটি এবং সমগ্র যুক্তরাষ্ট্র অভিবাসীদের রক্ত-ঘামকে স্বীকৃতি দিয়ে আসছে।”

মেয়র বলেন, “আমি হচ্ছি এ সিটির ১১০ নম্বর মেয়র। এর আগে কখনোই সিটি মেয়রের বাসায় ‘বাংলাদেশ ডে’ অথবা ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ উদযাপিত হয়নি। ঐতিহাসিক বাউলিং গ্রিন পার্কেও ঘটা করে উড়ানো হয়নি বাংলাদেশের জাতীয় পতাকা। শিক্ষা প্রতিষ্ঠানে হালাল খাদ্য এবং মসজিদের মাইকে আজান প্রচারের ব্যবস্থাও ছিল না। এখন সবকিছু ঘটছে সগৌরবে, বাঙালিদের ইতিহাস-ঐতিহ্যের আলোকে।”

সিটি মেয়রের চিফ অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার মীর বাশারের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা, নিউ ইয়র্ক স্টেট অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার এবং মেয়রের চিফ অ্যাডভাইজার ইংগ্রিড ল্যুইস-মারটিন বক্তব্য দেন।