সাহিত্য পুরস্কার পেলেন গোলাম মুরশিদ ও মুজিব ইরম

যুক্তরাষ্ট্রে ৩১তম নিউ ইয়র্ক বাংলা বইমেলায় এ পুরস্কার ঘোষণা করা হয়

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 06:46 AM
Updated : 1 August 2022, 06:46 AM

যুক্তরাষ্ট্রে ৩১তম নিউ ইয়র্ক বাংলা বইমেলায় লেখক ও গবেষক গোলাম মুরশিদ ‘মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার’ এবং কবি মুজিব ইরম ‘শহীদ কাদরী গ্রন্থ পুরস্কার’ পেয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার থেকে কুইন্সের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে শুরু হওয়া চার দিনব্যাপী মেলা থেকে এ পুরস্কার দেওয়া হয়।

মেলার তৃতীয় দিন ‘মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার’ ঘোষণা করেন মুক্তিযোদ্ধা নূরন্নবী। এ পুরস্কারের প্রেক্ষাপট উপস্থাপন করেন মেলা আয়োজক কমিটির আহ্বায়ক গোলাম ফারুক ভূইয়া।

তিনি বলেন, “এ সাহিত্য পুরস্কার প্রবর্তনের প্রথম বছরেই পেয়েছিলেন কবি নির্মলেন্দু গুণ। এরপর পেয়েছেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান, অধ্যাপক আবদুল্লাহ আবু সাঈদ, কথাসাহিত্যিক দিলারা হাশেম ও সেলিনা হোসেন। গত বছর পেয়েছিলেন কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। এ পুরস্কারের অর্থমান তিন হাজার ডলার।”

এর আগে মেলার দ্বিতীয় দিন ‘শহীদ কাদরী গ্রন্থ পুরস্কার’ ঘোষণা দেন মুক্তিযোদ্ধা নুরুন্নবী এবং মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপারসন ফেরদৌস সাজেদিন। কবি মুজিব ইরমের হাতে এ পুরস্কার তুলে দেন নীরা কাদরী।

‘বই হোক বিশ্ববাঙালির মিলন সেতু’ স্লোগানে এবারের নিউ ইয়র্ক বইমেলা উদ্বোধন করেন কথাসাহিত্যিক অমর মিত্র। মেলার উদ্বোধনী সন্ধ্যায় ‘মুক্তধারা সম্মাননা’ পান অর্থনীতিবিদ নজরুল ইসলাম ও সৈয়দ জাকি হোসেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক