লন্ডনে ‘রেমিটেন্স ফেয়ার’ করবে বাংলাদেশ হাই কমিশন

পূর্ব লন্ডনে অনুষ্ঠেয় এ আয়োজনে সহজে ও কম খরচে বাংলাদেশে রেমিটেন্স পাঠানোর উপায় তুলে ধরা হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2023, 02:12 PM
Updated : 28 Jan 2023, 02:12 PM

যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড থেকে রেমিটেন্স প্রবাহ বাড়াতে লন্ডনে মেলার আয়োজন করবে সেখানকার বাংলাদেশ হাই কমিশন।

মানি এক্সচেঞ্জ প্রতিনিধিদের সঙ্গে শুক্রবার এক মতবিনিময় সভায় হাই কমিশনার সাইদা মুনা তাসনীম এ ঘোষণা দেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে মুনা তাসনীম বলেন, “বৈধ পথে রেমিটেন্স প্রেরণ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য হাই কমিশন এ বছর পূর্ব লন্ডনে একটি রেমিটেন্স ফেয়ার করবে। এছাড়া পূর্ব লন্ডনে হাই কমিশনের কন্সুলার সার্জারি সেবা প্রদানের পাশাপাশি বিশেষ ব্যবস্থায় মানি এক্সচেঞ্জ হাউজগুলোর প্রতিনিধিরা বিভিন্ন অ্যাপের মাধ্যমে কিভাবে সহজে ও কম খরচে বাংলাদেশে রেমিটেন্স পাঠানো যায়-সে বিষয়ে সবাইকে অবহিত করবেন।”

পাশাপাশি কমিউনিটি টেলিভিশন, সংবাদপত্র ও সোশাল মিডিয়ার মাধ্যমে এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করা হবে বলে জানান তিনি।

বক্তব্যে প্রবাসীদের কষ্টার্জিত বৈদেশিক আয় বৈধ পথে বাংলাদেশে প্রেরণে উৎসাহ প্রদানের জন্য ঘোষিত ২.৫% প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন হাই কমিশনার মুনা তাসনীম।

সভায় মানি এক্সচেঞ্জ হাউজগুলোর প্রতিনিধিরা তাদের বক্তব্যে বিভিন্ন সমস্যা ও এসব সমাধানের জন্য নানা প্রস্তাব উত্থাপন করেন। এসব বিষয়ে হাই কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান মুনা তাসনীম।

শুক্রবার মিশনের বঙ্গবন্ধু লাউঞ্জে ‘যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড থেকে রেমিটেন্স প্রবাহের বৃহৎ সুযোগ’ শীর্ষক ওই আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।