নিউ ইয়র্কে হ‌ুমায়ূন আহমেদ বইমেলার কর্মসূচি ঘোষণা

পাঁচ বছর ধরে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে ‘হ‌ুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2023, 04:58 AM
Updated : 1 Sept 2023, 04:58 AM

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে প্রতি বছর অনুষ্ঠিত ‘হ‌ুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলার’ এবারের কর্মসূচি ঘোষণা করেছেন আয়োজকরা।

সোমবার নিউ ইয়র্কের লং আইল্যান্ডে এক সংবাদ সম্মেলনে মেলার নানা তথ্য জানায় আয়োজক সংগঠন ‘শোটাইম মিউজিক’।

তারা জানান, আগামী ১৩ নভেম্বর কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদ ৭৫তম জন্মবার্ষিকী। দিনটিকে সামনে রেখে ৭ ও ৮ অক্টোবর দুই দিনব্যাপী নিউ ইয়র্কে অনুষ্ঠিত হবে ‘হ‌ুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’। ব্যবস্থাপনায় থাকবে বাংলাদেশ রাইটার্স ক্লাব, যুক্তরাষ্ট্র এবং সহযোগিতায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

পাঁচ বছর ধরে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে ‘হ‌ুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’। তবে এবার এ আয়োজনটির আঙ্গিক পরিবর্তন হচ্ছে। আগে এখানে শুধু হ‌ুমায়ূন আহমেদের বই প্রদর্শিত ও বিক্রি হতো, কিন্তু এবার প্রবাসী লেখকসহ বাংলা সাহিত্যের সব লেখকের বই থাকবে। এবারের মেলায় বাংলাদেশ থেকে দশ-বারোটি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেবে বলে আশা করছেন আয়োজকরা।

তারা জানান, একটি র‌্যালির মাধ্যমে ৭ অক্টোবর মেলার আয়োজন শুরু হবে। সন্ধ্যায় প্রতিদিন থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকবে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা। হ‌ুমায়ূন আহমেদের চলচ্চিত্রও প্রদর্শিত হবে। এছাড়া দুদিনে চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। সংগীত পরিবেশন করবেন বাংলাদেশ থেকে আমন্ত্রিত ও প্রবাসী শিল্পীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শোটাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলার আহ্বায়ক মিশুক সেলিম, সাহিত্য একাডেমি নিউ ইয়র্কের প্রেসিডেন্ট মোশারফ হোসাইন, নিউ ইয়র্ক বাংলা ডট কমের সম্পাদক আকবর হায়দার কিরণ এবং লেখক-সাংবাদিক শিব্বীর আহমেদ।