বিএনপি ক্ষমতায় এলে নারীদের স্বাধীনতা থাকবে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, “আগে সন্তানের নামের পরিচয়ে বাবার নাম ছিল, এখন মায়ের নামও থাকবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 03:13 PM
Updated : 12 Feb 2023, 03:13 PM

আওয়ামী লীগ সরকারের আমলে দেশে নারীদের মূল্যায়নের বিষয়গুলো তুলে ধরে বিএনপি-জামায়াতের ‘নারীনীতি’র সমালোচনা করেছেন ওবায়দুল কাদের।

রোববার ঢাকায় এক সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নারীরা যে স্বাধীনতা নিয়ে চলাফেরা করেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে তারা এভাবে চলাফেরা করতে পারবেন না।

সম্প্রতি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর তথ্য সংক্রান্ত ফরম (এসআইএফ) পূরণের ক্ষেত্রে অভিভাবক হিসেবে বাবার নাম লেখার যে বাধ্যবাধকতা ছিল, তা হাই কোর্ট বাতিল করে দেয়। সেখানে বাবা, মা অথবা আইনগত অভিভাবক- এই তিন বিকল্পের যে কোনো একটি ব্যবহার করতে পারবে শিক্ষার্থীরা।

এ প্রসঙ্গে কাদের বলেন, “মহিলারা এখন তো ফুরফুরে মেজাজে ঘুরে বেড়ান। বিএনপি-জামায়াত আসলে এটা পারবেন না। আফগানিস্তানে মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়তে দেয় না, স্কুলে পড়তে দেয় না, হিজাব ছাড়া বের হতে পারে না। এরা নির্বাচিত হলে তেমন হবে।

“আগে সন্তানের নামের পরিচয়ে বাবার নাম ছিল। এখন মায়ের নামও থাকবে। এই পরিচয় কে দিয়েছে। শেখ হাসিনার সরকার দিয়েছে। নারীদের সম্মান দিয়েছেন তিনি।”

এদিন ঢাকার খিলগাঁওয়ের জোরপুকুর মাঠে শান্তি সমাবেশ করে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

এতে বিএনপির আন্দোলনকে ‘পিপিলীকার পাখা গজানোর’ সঙ্গে তুলনা করে খুব শিগগিরই এর শেষ হবে বলে মন্তব্য করেন কাদের।

হাঁকডাকে সরকার পরিবর্তন হবে না মন্তব্য করে বিএনপিকে নির্বাচনে আস্থা রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

রাষ্ট্রপতি মনোনয়নে ‘চমক’

কঠোর গোপনীয়তার মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনে দলের প্রার্থী মনোনয়ন করা হয়েছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘যথাযথ চমক’ দিয়েছেন।

তিনি বলেন, “নতুন লোক... ১০ মিনিট আগেও কেউ জানতে পারেনি কে হবেন রাষ্ট্রপতি। কতজনকে ভাবছে… আমাকেও বানিয়ে দিয়েছে। আমি বললাম আমি নাই। কে হবেন রাষ্ট্রপতি? বঙ্গবন্ধুকন্যা চমকটা যথাযথই দিয়েছেন।”

শেষ মুহূর্তে একজন ত্যাগী, দক্ষ ও সংগ্রামী মানুষকে রাষ্ট্রপতির মনোনয়ন দেওয়া হয়েছে বলেও মন্তব্য করেন কাদের।

একমাত্র রাষ্ট্রপতি প্রার্থী আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিন চুপ্পকে অভিনন্দন জানিয়ে কাদের বলেন, “পাবনা জেলা ছাত্রলীগ ও যুবলীগের সভাপতি ছিলেন তিনি। বিশাল বর্ণাঢ্য তার ক্যারিয়ার। একজন যোগ্য মানুষকে আমাদের নেত্রী মনোনীত করেছেন।"

এসময় আওয়ামী লীগের পক্ষ থেকে বিদায়ী রাষ্ট্রপতিকে কৃতজ্ঞতা এবং নতুন যিনি আসছেন তাকে উঞ্চ অভিনন্দন জানান তিনি।

মহানগর দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল আমিন রুহুলের সভাপতিত্বে দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ূন কবির, দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ সমাবেশে বক্তব্য দেন।

Also Read: কেবল মায়ের পরিচয়েও এসআইএফ ফরম পূরণ করতে পারবে সন্তান, হাই কোর্টের রায়

Also Read: বঙ্গবন্ধুর ডাকে রাজপথে নামা সাহাবুদ্দিন চুপ্পু যাচ্ছেন বঙ্গভবনে