শান্তির ‘সুবাতাস’ চাইলেন ওবায়দুল কাদের

“আপনারা অপরাজনীতি করে খাটো হয়েছেন, দেশটাকে খাটো করবেন না,” ফখরুলের উদ্দেশে বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 12:52 PM
Updated : 4 May 2023, 12:52 PM

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সবার প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুদ্ধ পূর্ণিমার এক অনুষ্ঠানে তিনি বলেছেন, “এই শুভ দিনে গৌতম বুদ্ধের প্রতি শ্রদ্ধা নিবেদনের সার্থকতা এখানেই যে আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই, সাম্প্রদায়িক সম্প্রীতি চাই। আমরা শান্তি চাই, শান্তির সুবাতাস চাই।

“আমরা হানাহানি-সংঘাত-রক্তপাত চাই না, আমরা সন্ত্রাস চাই না; আমরা আগুন সন্ত্রাস রাজনীতিতে টানতে চাই না। সন্ত্রাস বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেরণার সঙ্গে সাংঘর্ষিক, সন্ত্রাস আমাদের চেতনাবিরোধী… এই সন্ত্রাসকে রুখতে হবে। এটা বৌদ্ধ-খ্রিস্টান-হিন্দু-মুসলমান সবার দায়িত্ব।”

বৃহস্পতিবার সকালে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি উৎসবের উদ্বোধনকালে বক্তৃতা করছিলেন কাদের।

তিনি বলেন, “আজ আমাদের দেশে রাজনীতির নামে হিংসা-হানাহানি, যে নষ্ট রাজনীতি চলছে, এই নষ্ট-অসুস্থ-সন্ত্রাস-সহিংসতার রাজনীতিকে আমরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করব।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদেশ সফরে বাংলাদেশের কোনো ‘অর্জন হয়নি’ বলে বুধবার যে মন্তব্য বিএনপি মহাসচিব করেছিলেন, তারও জবাব দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, “আমি প্রশ্ন রাখতে চাই… আজকে এই বিশ্ব সংকটে বাজেট সহযোগিতার জন্য জাপান ৩০ বিলিয়ন ইয়েন (২৫ হাজার কোটি টাকা) দিয়েছে- এটা কি অর্জন নয়?

“আজকের বিশ্ব সংকটে যখন পদ্মা সেতু থেকে বিশ্ব ব্যাংক চলে গিয়েছিল আমাদেরকে অপবাদ দিয়ে, সেই বিশ্ব ব্যাংক আজকে তাদের ভুল স্বীকার করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অংশীদারিত্বের ৫০ বছর উদযাপনে তাকে আমন্ত্রণ করে, প্রধান অতিথি করে, আনুষ্ঠানিকতা করে ২৫ হাজার কোটি টাকা বাংলাদেশের জন্য বাজেট সহায়তা দিয়েছে। এটা কি বাংলাদেশের অর্জন নয়?”

সেতুমন্ত্রী বলেন, “শেখ হাসিনা নালিশ করতে যায়নি, শেখ হাসিনা দেশকে এই সফরের মধ্য দিয়ে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। এটাই হলো বাস্তব।”

ওবায়দুল কাদের বলেন, “আমি পত্রিকায় দেখলাম একটি দলের নেতা বলছেন যে, শেখ হাসিনা কিছুই আনতে পারেননি, খালি হাতে ফিরছেন। যারা ছোট মন নিয়ে রাজনীতি করেন, তারাই বলছেন- শেখ হাসিনার বিদেশ সফরে কোনো অর্জন হয়নি।

“মনটা যাদের এত ছোট, তাদের রাজনীতি করা উচিত নয়। দেশের অর্জনকে যারা নিজেদের অর্জন মনে করে না তাদের রাজনীতি করার দরকার নেই।”

বিএনপি মহাসচিবের প্রতি ইঙ্গিত করে কাদের বলেন, “মনটা ছোট করবেন না। আপনারা অপরাজনীতি করে খাটো হয়েছেন, দেশটাকে খাটো করবেন না।

“এসব দেশের অর্জন, এসব আমাদের সকলের অর্জন, এটা আওয়ামী লীগের অর্জন নয়- এটা বাংলাদেশের ১৮ কোটি মানুষের অর্জন।”

বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদের সভাপতি অধ্যাপক উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, থাইল্যান্ড ও চীনা দূতাবাসের প্রতিনিধিসহ বৌদ্ধ ধর্মের নেতারা উপস্থিত ছিলেন। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা শাহবাগ থেকে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।