জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা হাই কোর্টে স্থগিত

হাই কোর্টের আদেশের ফলে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দায়িত্ব পালনে ‘কোনো বাধা নেই’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 11:01 AM
Updated : 5 Feb 2023, 11:01 AM

জাতীয় পার্টির চেয়ারম্যান হিসাবে জিএম কাদেরের দায়িত্ব পালনের ওপর নিম্ন আদালতের দেওয়া অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছে হাই কোর্ট।

বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজের একক হাই কোর্ট বেঞ্চ রোববার এই আদেশ দেন।

জিএম কাদেরের আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কোর্টের বিচারপতি স্থগিতাদেশ দিয়েছেন। এই আদেশের ফলে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদের সাহেবের দায়িত্ব পালনের কোনো বাধা নেই।“

একই সঙ্গে নিম্ন আদালতের অস্থায়ী স্থগিতাদেশ কেন চূড়ান্তভাবে বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছে হাই কোর্ট।

ঢাকার যুগ্ম জেলা জজ মাসুদুল হক গত বছরের ৩০ অক্টোবর এক আদেশে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসাবে জিএম কাদেরের সিদ্ধান্ত গ্রহণ এবং দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা দেন। পরে ওই আদেশ প্রত্যাহার চেয়ে জিএম কাদেরের করা আবেদন ১৬ নভেম্বর একই আদালত খারিজ করে দেয়।

পরে ওই খারিজ আদেশ চ্যালেঞ্জ করে ২৩ নভেম্বর ঢাকার জেলা জজ আদালতে আপিল আবেদন করেন জিএম কাদের।

১৯ জানুয়ারি ঢাকার জেলা জজ আদালত জিএম কাদেরের করা আপিল গ্রহণযোগ্যতার আবেদন খারিজ করে দিলে ওই আদেশ চ্যালেঞ্জ করে গত ২৯ জানুয়ারি হাই কোর্টে আবেদন করেন জিএম কাদের।

গত ৪ অক্টোবর জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত নেতা জিয়াউল হক মৃধা পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহাম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মারা যান। এরপর হাইকোর্টে একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছরের ২৮ ডিসেম্বর কাউন্সিল করে জিএম কাদের নিজেকে চেয়ারম্যান ঘোষণা দেন।

বাদী আবেদনের প্ররিপ্রেক্ষিতে গত ৩০ অক্টোবর জিএম কাদেরের দলীয় দায়িত্ব পালন ও সিদ্ধান্ত গ্রহণে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছিল আদালত।

সাবেক সাংসদ জিয়াউর হক মৃধা জাপার উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। গত ১৭ সেপ্টেম্বর তাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়।