নেতৃত্ব বিএনপিকেই দিতে হবে: অলি

যুগপৎ আন্দোলনের জন্য এলডিপির সঙ্গে দ্বিতীয় দফা বৈঠক করলেন বিএনপি মহাসচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 07:22 PM
Updated : 3 Oct 2022, 07:22 PM

সরকার পতনের আন্দোলনে বিএনপির নেতৃত্ব চেয়েছেন এলডিপির চেয়ারম্যান অলি আহমদ।

সোমবার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দ্বিতীয় দফা সংলাপের পর ২০ দলীয় জোটের শরিক দলটির নেতা একথা বলেন।

অলি সাংবাদিকদের বলেন, “দ্রব্যমূল্যে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। ডিজেল, পেট্রোল, অকটেনের দাম বৃদ্ধিতে সর্বত্র এর বিরূপ প্রভাব পড়েছে। মানুষ সুশাসন পাচ্ছে না, ন্যায়বিচার পাচ্ছে না।

“এসব সমস্যা থেকে বের হওয়ার জন্য বিএনপিকে নেতৃত্ব দিতে হবে। এই নেতৃত্ব ছাড়া এখানে গণতন্ত্র ফিরে আসার কোনো সম্ভাবনা নাই।”

সরকারকে পদত্যাগে বাধ্য করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলনের প্রয়াসে সমমনা দলগুলোর সঙ্গে সংলাপ করছে বিএনপি। তার ধারাবাহিকতায় এলডিপির সঙ্গে বৈঠক হয়।

অলি বলেন, “বিএনপি ইতিমধ্যে অত্যন্ত স্পষ্টভাষায় বলেছে, এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। অতীতে যে কোনো সময়ে আমরা ভুল করেছি, যার কারণে আজকে আমাদেরকে খেসারত দিতে হচ্ছে।

“এবার আমরা সবাই সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছি, এই সরকারের পদত্যাগ চাই, তাদেরকে ক্ষমতা ছাড়তে হবে এবং সংসদ বিলুপ্ত করতে হবে। নতুন সরকার আসবে, তারা প্রশাসনকে ঠিক করবে। মানুষ যখন প্রস্তুত হবে, প্রশাসন যখন প্রস্তুত হবে, জনগণ যখন ভোট দিতে পারবে নির্ভয়ে এবং উৎসবমুখর পরিবেশে নির্বাচন হবে, তখন নির্বাচনের ব্যবস্থা করতে হবে।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, “এই সরকারের পতনে আমরা একসাথে যুগপৎ আন্দোলনে একমত হয়েছি। আমরা পরবর্তীতে অন্যান্য দলগুলোর সাথে আলোচনার পরে আমরা দাবিগুলো আপনাদের সামনে তুলে ধরব এবং সেটা নিয়ে আমরা জনগণের সামনে আন্দোলনের দ্বিতীয় ধাপে এগিয়ে যাব।”

বিএনপি মহাসচিব দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে নিয়ে রাতে মহাখালী ডিওএইচএসে এলডিপির চেয়ারম্যান অলির বাসায় যান। সেখানেই বৈঠক করেন তারা।

এলডিপির সভাপতিমণ্ডলীর সদস্য নুরুল আলম, নেয়ামুল বসির, আওরঙ্গজেব বেলাল ও সৈয়দ মাহবুব মোর্শেদ আলোচনায় ছিলেন।

গত ১৬ জুন এলডিপির সঙ্গে প্রথম দফা সংলাপ করেছিলেন বিএনপি মহাসচিব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক