খোকন-শিরিনকে ফাঁসানো হয়েছে: নরসিংদীর জোড়া খুন নিয়ে ফখরুল

“কত লাফালাফি কয়েক দিন আগেও… তাই না? কি লাফালাফি! এখন লাফালাফি কমে এসছে। সুর নিচের দিকে নেমে এসেছে,” প্রধানমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে বললেন বিএনপি মহাসচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 03:14 PM
Updated : 29 May 2023, 03:14 PM

নরসিংদীতে ছাত্রদলের দুই নেতা হত্যার দায় সরকারের ওপর চাপিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নিহত ছাত্রদল নেতার ভাই বিএনপি নেতা খায়রুল কবির খোকন এবং তার স্ত্রী শিরীন সুলতানাকে আসামি করে যে মামলা করেছেন, তাকে ‘মিথ্যা’ বলছেন তিনি।

খোকন ও শিরীনকে গ্রেপ্তারের দাবিতে নরসিংদীত ছাত্রদলের একাংশের বিক্ষোভের পরদিন রাজধানীতে এ বিষয়ে কথা বললেন বিএনপি নেতা।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে বিএনপি।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল সদস্যের গুলিতে নিহত হন সে সময়ের রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

নরসিংদীতে চার দিন আগে ছাত্রদলের দুই নেতা গুলিতে নিহত হলেও এতদিন বিএনপির বিএনপির কেন্দ্রীয় নেতারা চুপ ছিলেন। ঘটনার চারদিন পর এই প্রথম বিষয়টি নিয়ে কথা বললেন ফখরুল।

নরসিংদীর ঘটনাকে চক্রান্ত দাবি করে তিনি বলেন, “আমাদের খায়রুল কবির খোকন ও শিরিন সুলতানার নামে মিথ্যা হত্যা মামলা দায়ের করা হয়েছে। নিজেরা ষড়যন্ত্র করে, হত্যা করে এখন আমাদের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দিচ্ছে।

“গায়েবি মামলা এটা তাদের নতুন ক্রিয়েশন। কোনো কিছুই ঘটবে না এটা মামলা হয়ে গেল… সেই মামলায় ৪০ জনের নাম বাকি দেড় হাজার অজ্ঞাত… যখন যাকে খুশি ধরে নিয়ে আসো মামলা দিয়ে দাও।”

Also Read: নরসিংদীর ছাত্রদল নেতা হত্যায় আসামি খোকন-শিরিন

নরসিংদীতে যা হয়েছে

গত ২৫ মে বিকেলে নরসিংদীর চিনিশপুরে জেলা বিএনপির কার্যালয় সংলগ্ন এলাকায় ছাত্রদলের পদবঞ্চিত নেতাদের মোটরসাইকেল শোভাযাত্রায় হামলা হয়। সে সময় গুলিবিদ্ধ হয়ে পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাদেকুর রহমান ও ছাত্রদল নেতা আশরাফুল ইসলাম।

শুক্রবার রাতে খায়রুল কবির খোকন ও তার স্ত্রী বিএনপির স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিরিন সুলতানাসহ ৩০ জনের নাম উল্লেখ করে এবং আরও ৩০ থেকে ৪০ জনকে অজ্ঞাত আসামি করে নরসিংদী সদর থানায় মামলা হয়।

নিহত নেতা সাদেকুর রহমানের ভাই আলতাফ হোসেনের করা এই মামলায় জেলা যুবদলের আহ্বায়ক মহসিন হোসাইন বিদ্যুৎসহ তিন আসামিকে এরই মধ্যে গ্রেপ্তার করেছে পুলিশ।

খোকন ও শিরিনকে গ্রেপ্তারের দাবিতে শনিবার নরসিংদী শহরে বিক্ষোভ করে ছাত্রদলের একাংশের নেতা-কর্মী, নিহত দুই নেতার স্বজন এবং স্থানীয়রা। তারা একই দাবিতে জেলা প্রশাসনের কাছে স্মারকলিপিও দেন।

Also Read: বিএনপির খোকনকে গ্রেপ্তারের দাবিতে নরসিংদী ছাত্রদলের বিক্ষোভ

খোকন অবশ্য এই জোড়া খুনে নিজের সম্পৃক্ততা অস্বীকার করেছেন। তিনি বলেছেন, “জেলা ছাত্রদলের নতুন কমিটি হওয়ার পর থেকে পুলিশের আশ্রয়-প্রশ্রয়ে তারা আমাদের ওপর ও জেলা বিএনপির কার্যালয়ে একের পর এক হামলা চালিয়ে আসছে। এখন তারা নিজেরা নিজেরাই এসব ঘটনা ঘটিয়ে আমাদের বিরুদ্ধে বলছে।”

‘সরকারের সুর নিচের দিকে’

আর অশান্তি ও সংঘাত নয় বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগের দিন যে বক্তব্য রেখেছেন তাকে ‘সরকারের সুর নরম হওয়া’ হিসেবে দেখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। তার মতে, বাংলাদেশের নির্বাচন বিষয়ে যুক্তরাষ্ট্র যে ভিসা নীতি ঘোষণা করেছে, এ কারণেই এমনটি হয়েছে।

আমেরিকার ভিসা নীতির বিষয়ে ইঙ্গিত করে ফখরুল বলেন, “‘বলে না যে.. ভাবে এক হয় আরেক। কত লাফালাফি কয়েকদিন আগেও… তাই না? কি লাফালাফি! এখন লাফালাফি কমে এসছে। সুর নিচের দিকে নেমে এসেছে।

“এখন কথা বলা হচ্ছে, সংঘাত তো চাই না, আলাপ-আলোচনার মধ্য দিয়েই তো করতে হবে। আমরা তো বাধা দিচ্ছি না।”

আগের দিন রাজধানীতে এক আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, “আমরা আর কোনো অশান্তি, সংঘাত চাই না। আমরা মানুষের জীবনকে উন্নত করতে চাই এবং আমরা সর্বদা এটি কামনা করি।”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে এই আলোচনায় বিশ্ব শান্তির ওপর জোর দেন বঙ্গবন্ধু কন্যা। তিনি বলেন, “একটি শান্তিপূর্ণ টেকসই পরিবেশ জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জনে সহায়ক এবং সকলকে এটি মনে রাখতে হবে।”

Also Read: আর নয় অশান্তি, সংঘাত: প্রধানমন্ত্রী

বিএনপির কর্মসূচিতে সরকারি বাধা অব্যাহত আছে দাবি করে ফখরুল বলেন, “এই সেদিনও জেলাগুলোতে আমাদের কর্মসূচিতে বাধা দেয়া হয়েছে। অনেকগুলো জেলাতে সভা করতে দেওয়া হয় নাই, পার্বত্য চট্টগ্রামে আমাদের দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ভাইয়ের গাড়িতে ভাঙচুর করা হয়েছে, সেদিনও কেরানীগঞ্জে নিপুণকে (নিপুণ রায় চৌধুরী) আহত করা হয়েছে।”

বিএনপি শান্তিপূর্ণভাবে ক্ষমতার পরিবর্তন চায় জানিয়ে তিনি বলেন, “আমরা নির্বাচনের মাধ্যমেই জনগণের সরকার প্রতিষ্ঠা করতে চাই। জনগণ যেন ভোট দিতে পারে সেই ব্যবস্থাই আমরা ফিরিয়ে আনতে চাই।

“আমরা চাই, জনগণ যেন একটা নিরপেক্ষ সরকারের অধীনে, নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় ভোট দিয়ে নিজেই জনপ্রতিনিধি নির্বাচিত করতে পারে।”

‘ফাঁদে পা দেবেন না’

সরকার ফাঁদ পাতবে বলেও নেতা-কর্মীদের সতর্ক করেন দেন বিএনপি নেতা। বলেন, “একটা কথা আমাদেরকে মনে রাখতে হবে… ট্র্যাপে পড়ে যাওয়া, আমাদেরকে ফাঁদে ফেলে দেওয়া…

“বিভিন্ন অপপ্রচার, অগ্নি সন্ত্রাস করবে তারা, আর অভিযোগ দেবে আমাদের বিরুদ্ধে। …তাই খুব সাবধান থাকতে হবে সবাইকে।” 

যুক্তরাষ্ট্র থেকে রেমিটেন্স নিয়ে বিস্ময়

যুক্তরাষ্ট্র থেকে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি নিয়ে প্রশ্ন তোলেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, “এটা বিস্ময়কর ব্যাপার। আমেরিকা যখন যায় তখন বাড়িঘর সব বিক্রি করে যায়… তাই না? আমাদের সাধারণ মানুষরা বিদেশে যায় যেমন সৌদি আরব যায়, কাতার যায়, কুয়েতে যায় এরা সেখান থেকে রেমিট্যান্স পাঠায় অথবা নিয়ে আসে … তাই না। এখন কী একটা জাদু তৈরি হলো যে, আমেরিকা থেকে রেমিট্যান্স আসছে?

“মানুষ বলছে কী? এই চোর চোর চোর… চোরেরা চুরি করে যত টাকা পাচার করেছে এখন তা আবার ফেরত আনতেছে। কারণ কী জানেন?: আড়াই পারসেন্ট পাবে সেই কারণে। সব দিক থেকে চুরি, চুরি চুরি চুরি।”

আলোচনায় বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির বেশ কয়েকজন সদস্যও। এদের মধ্যে খন্দকার মোশাররফ হোসেন বলেন, “বাংলাদেশের জনগণ মনে-প্রাণে জিয়াউর রহমানকে ধারণ করে রেখেছে। সাময়িকভাবে এয়ারপোর্টের নাম মুছে ফেলা যাবে। তবে বইয়ের পাতা থেকে এবং ইতিহাস থেকে জিয়াউর রহমানের নাম কেউ মুছে ফেলতে পারবে না।”

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, “বাংলাদেশের ভোট চোরদের রুখতে আমেরিকানরা ভিসা নীতি করেছে। আপনাদেরকেও এখন থেকে সজাগ থাকতে হবে। কারা ভোট চোর তাদের তালিকা করতে হবে। ওদের অপকর্মের ছবি তুলে ফেইসবুকের মাধ্যমে জানিয়ে দিতে হবে এবং বিএনপির অফিসে তা পাঠিয়ে দিতে হবে।”

প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি ও সহসম্পাদক আমিরুল ইসলাম খান আলিমের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, এজেডএম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, আবদুস সালাম, যুব দলের সুলতান সালাহ উদ্দিন টুকু, মুক্তিযোদ্ধা দলের সাদেক আহমেদ খান, কৃষক দলের শহিদুল ইসলাম বাবুল, মহিলা দলের হেলেন জেরিন খান, শ্রমিক দলের মোস্তাফিজুল করীম মজুমদার, ছাত্র দলের কাজী রওনকুল ইসলাম শ্রাবণও বক্তব্য দেন।