বিএনপির সমাবেশের আগে তৎপরতা দেখাল আওয়ামী লীগও

নিজেদের এলাকায় মিছিল আর স্লোগানে সরব ছিলেন বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 02:31 PM
Updated : 9 Dec 2022, 02:31 PM

ঢাকায় বিএনপির সমাবেশের আগের রাতে ও দিনের প্রথমভাগে নগরজুড়ে খণ্ড খণ্ড মিছিল করে নিজেদের জানান দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকা ও গলির মুখে দলবেঁধে অবস্থান নিতেও দেখা গেছে তাদের। জুমার নামাজের আগে নিজেদের এলাকার সড়কে মিছিল আর স্লোগানে সরব ছিলেন বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

বিএনপির বিভাগীয় সমাবেশ ঘিরে দুই দলের কথামালার উত্তাপের মধ্যে বুধবার নয়া পল্টন এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষ রাজনীতিতে নতুন করে উত্তেজনা ছড়ায়।

এরপর থেকে রাজধানীতে এলাকাভেদে সরব হতে শুরু করেন আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বৃহস্পতিবার বিকাল থেকেই পাড়া মহল্লা গলিতে অবস্থান নিয়ে সতর্ক পাহারা বসাতে দেখা যায়।

সরকারের পাশাপাশি সমাবেশ ঘিরে বিএনপি নেতাকর্মীদের রাজপথ দখল ঠেকাতে আওয়ামী লীগের নেতাকর্মীরা মাঠে নেমে পড়েন। ক্ষমতাসীন দলের নেতারাও বিএনপির যে কোনো ধরনের ‘নাশকতা ঠেকাতে’ এমন তৎপরতা বাড়ানোর পদক্ষেপ বলে জানিয়েছেন। তারা জানান, ঢাকার বাইরেও নেতকর্মীরা সতর্ক রয়েছেন।

বৃহস্পতিবার দলের এক সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনার পর সোচ্চার হয়েছেন নেতাকর্মীরা।

ঢাকার বিভিন্ন ওয়ার্ড, গুরুত্বপূর্ণ পয়েন্ট, ঢাকায় প্রবেশ মুখের আশপাশ এলাকাসহ যাত্রাবাড়ী, পল্টন, কল্যাণপুর, হাতিরপুল, জিগাতলা ও রাসেল স্কয়ার, ধানমণ্ডি, নিউমার্কেট, আজিমপুর, সদরঘাট, সুত্রাপুর, শনি আখরা, ধোলাইপাড়সহ বিভিন্ন এলাকায় নেতাকর্মীদের মিছিলসহ দলবেধে অবস্থান করতে দেখা গেছে।

শুক্রবার ঢাকার প্রবেশ পথ ঢাকা ৫ আসন এলাকার যাত্রাবাড়ী, শনির আখরা ধোলাইপাড় এলাকায় ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন বিভিন্ন পয়েন্টে নেতাকর্মীদের নিয়ে মিছিল ও মহড়া দিচ্ছেন দুপুর থেকে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “গতকাল থেকেই নেতাকর্মীরা বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে আছে। আমরা অনেকগুলো ভাগ করে দিয়েছি। পূর্ব অঞ্চল থেকে ঢাকার প্রবেশ পথগুলোতে কেউ যেন কোনো ধরনের বিশৃঙ্খলা করতে না পারে সেজন্য সতর্ক পাহারায় আছি। সবগুলো পয়েন্টে আমাদের লোকজন পাহারায় আছে।”

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক জোবায়ের আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের কমিটি এখনও হয়নি, কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ভাইয়ের নির্দেশে আমাদের নেতাকর্মীরা সকল থানা ওয়ার্ডের নেতাকর্মীরা মোড়ে মোড়ে অবস্থান নিয়ে আছে। বিএনপি জামায়াতের লোকজন যে কোন ধরণের সহিংসতা করতে না পারে।”

ছাত্রলীগ সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “দেশের সকল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আশপাশের এলাকা, সকল কলেজ, জেলা, থানা ওয়ার্ড, মহানগর কমিটির নেতাকর্মীদের সতর্ক পাহারায় থাকার নির্দেশনা আমরা গতকালই দিয়েছি। আজকেও নেতাকর্মীরা সজাগ আছে, সতর্ক পাহারায় আছে।”

সতর্ক অবস্থানের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান জানান, রাজনৈতিকভাবে বিএনপিকে মোকাবিলা করতে নেতাকর্মীরা দেশজুড়ে সতর্ক আছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ”আমরা গতকাল (বৃহস্পতিবার) থেকেই প্রস্তুত। তবে বিএনপি যেভাবে ঢাক ঢোল পেটাচ্ছিল সেটা এখন দেখি কিছুই হবে না। রাজনৈতিক দল সভা-সমাবেশ করতে পারে, মিছিল-মিটিংও করতে পারে। তাতে আওয়ামী লীগের কিছু যায় আসে না। কিন্তু সমাবেশের নামে আগুন সন্ত্রাস করলে, হানাহানি করলে, অগ্নি সন্ত্রাস করলে, মানুষ পুড়িয়ে মারলে তা মোকাবিলা করতে সবাই সতর্ক আছেন।“

আরও পড়ুন:

Also Read: অবশেষে সমঝোতা, শনিবার বিএনপির সমাবেশ গোলাপবাগ মাঠে

Also Read: সরকারের ‘বিদায়ে’ নতুন কর্মসূচি শনিবারই: মোশাররফ

Also Read: বিএনপির ১০ ডিসেম্বর: মোড়ে মোড়ে আওয়ামী লীগের মিছিল, পাহারা