বিএনপির ১০ ডিসেম্বর: মোড়ে মোড়ে আওয়ামী লীগের মিছিল, পাহারা

মাহবুব-উল আলম হানিফ বলেন, “সারা দেশে আমাদের নেতাকর্মীরা যে কোনো ধরনের সহিংসতা প্রতিরোধে সরকারকে সহযোগিতা করতে সতর্ক পাহারায় আছে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 04:22 PM
Updated : 8 Dec 2022, 04:22 PM

ঢাকায় ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশের আগে আর নয়া পল্টনে সংঘর্ষের পর রাজধানীর বিভিন্ন এলাকা ও গলির সড়কে দলবেঁধে অবস্থান নিয়েছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা; কোথাও কোথাও মিছিলও করেছে তারা।

সমাবেশকে ঘিরে বিএনপির যে কোনো ধরনের ‘নাশকতা ঠেকাতে’ এমন পদক্ষেপ বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলের নেতারা। ঢাকার বাইরেও নেতকর্মীরা সতর্ক রয়েছে বলে জানান তারা।

বৃহস্পতিবার দলের এক সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনার পর সোচ্চার হয়েছেন নেতাকর্মীরা।

বৃহস্পতিবার দুপুর থেকে ঢাকায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশের এলাকার সামনে নেতাকর্মীদের ভিড় ছিল।

রাজধানীর যাত্রাবাড়ী, পল্টন, কল্যাণপুর, হাতিরপুল, জিগাতলা ও রাসেল স্কয়ারসহ বিভিন্ন এলাকায় নেতাকর্মীদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

বিভিন্ন মোড়ে ছাত্রলীগের নেতাকর্মীদের দলবেঁধে মোটরসাইকেল নিয়ে ঘুরতে দেখা গেছে। প্রতিটি থানা-ওয়ার্ডে বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারা ছোট ছোট মিছিল করে নিজেদের উপস্থিতি জানান দিয়েছেন।

এ বিষয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিএনপি আবারও অগ্নি সন্ত্রাস ও অরাজকতার পথে হাঁটা শুরু করেছে। আমরা এর বিরুদ্ধে মাঠে আছি। আজ থেকে প্রতিদিনই পাড়া মহল্লায় মহল্লায় আমাদের ওয়ার্ড ও ইউনিটের নেতাকর্মীরা সতর্ক অবস্থায় থাকবেন।

“নেত্রীর বক্তব্যের পরে আমরা এক একটা থানায় সাত-আটটি স্পটে অবস্থান নিয়ে নেতাকর্মীরা আছি। আগামীকাল বিকালে আছর থেকে মাগরিব পর্যন্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে এক যোগে বিক্ষোভ মিছিল- সমাবেশ করব।”

ঢাকাসহ সারা দেশে যুবলীগ নেতাকর্মীরা অবস্থানসহ বিক্ষোভ কর্মসূচি পালন করছে জানিয়ে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, “ঢাকায় আমরা প্রত্যেক ওয়ার্ডে সতর্ক অবস্থানে আছি। ইতোমধ্যে নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

“বিএনপি-জামায়াত যেন কোনো ধরনের বিশৃঙ্খলা বা অরাজকতা করতে না পারে, সেজন্য দেশের জেলা উপজেলায় মোড়ে মোড়ে নেতার্কর্মীরা অবস্থান নিয়ে আছে। পাশাপাশি বিক্ষোভ সমাবেশ করছে, বিএনপির এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডকে আর ছাড় দেওয়া হবে না।”

যাত্রাবাড়ী, শনির আখরা এলাকায় ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপনের নেতৃত্বে অবস্থান নিয়েছেন।

রিপন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুধু যাত্রাবাড়ী, ধোলাইখাল, শনির আখরা নয়, আমরা ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ প্রতিটি থানায় আলাদাভাবে বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থান নেওয়ার জন্য নির্দেশ দিয়েছি। দুপুর থেকেই নেতাকর্মীরা অবস্থান নিয়ে আছে।”

ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ঢাকায় প্রতিটি ওয়ার্ড, থানা, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি বিশ্ববিদ্যালয় ও কলেজ ক্যম্পাসে কর্মীরা অবস্থান নিয়ে আছে।

এর বাইরে দেশের অন্যান্য স্থানেও যেন কোনো প্রকার নাশকতা কেউ করতে না পারে সেজন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবু-উল আলম হানিফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সরকারের পাশাপাশি আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কঠোর অবস্থানে আছে।

“সারা দেশে আমাদের নেতাকর্মীরা যে কোনো ধরনের সহিংসতা প্রতিরোধে সরকারকে সহযোগিতা করতে সতর্ক পাহারায় আছে।”