বিএনপি নেতাদের আবদারের শেষ নেই: কাদের

কাদের বলেন, “আসলে বিএনপি নেতারা কী চায়- তা তারা নিজেরাও জানে না।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 10:29 AM
Updated : 24 July 2022, 10:29 AM

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা যে আর ফিরবে না, তা একটি ‘মীমাসিংত বিষয়’ হিসেবে বর্ণনা করে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এ নিয়ে ‘নতুন করে আলোচনার সুযোগ নেই’।

রোববার ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে এক অনুষ্ঠানে তিনি বলেন, “নির্বাচনকালীন সরকার নিয়ে দেশে কোনো সংকট নেই, সংকট আছে বিএনপিতে, তাদের নেতৃত্বে ও সিদ্ধান্তে। বিএনপি নেতাদের চাওয়া আর আবদারের কোনো শেষ নেই।

“তারা কখনও নিরপেক্ষ সরকার, কখনও নির্বাচনকালীন সরকার, আবার কখনও তত্ত্বাবধায়ক সরকার এবং মাঝে মাঝে কখনও জাতীয় সরকার নিয়ে কথা বলে। আসলে বিএনপি নেতারা কী চায় তা তারা নিজেরাও জানে না।”

নির্বাচন কমিশন ‘স্বাধীন’ দাবি করে কাদের বলেন, “নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে, সরকারের অধীনে নয়, সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে।

“নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। নির্বাচনকালে স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালনে নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা করবে সরকার।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “নতুন করে তত্ত্বাবধায়ক সরকারের যে কথা বলছেন, সেটা একটা মীমাংসিত বিষয়, সুতরাং এ নিয়ে নতুন করে আলোচনার কোনো সুযোগ নেই।”

Also Read: সবটাই সম্ভব, যদি সরকার চায়: ফখরুল

বিএনপি সরকার পতনের আন্দোলনের যে ঘোষণা দিয়েছে, সে বিষয়ে সেতুমন্ত্রী বলেন, “আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই। আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়েই এই দল গড়ে উঠেছে।

“আওয়ামী লীগ ভালো করেই জানে কীভাবে আন্দোলন মোকাবিলা করতে হয়। রাজপথ কাউকে ইজারা দেওয়া হয়নি, আওয়ামী লীগ রাজপথে ছিল, আছে এবং থাকবে।”

তবে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচি দিলে তাকে ‘স্বাগত’ জানানো হবে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “আন্দোলনের নামে সহিংসতা বা বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে জনগণের জানমাল রক্ষায় জনগণকে সাথে নিয়ে সমুচিত জবাব দিতে আওয়ামী লীগ প্রস্তুত।”

ওবায়দুল কাদের বলেন, “বিএনপি মহাসচিবের বক্তব্যে দেশের জনগণ হাসে। যে দল তাদের নেত্রীর মুক্তির জন্য রাজপথে একটা মিছিল পর্যন্ত করতে পারে না, তারা আবার আন্দোলন করে সরকারকে পদত্যাগে বাধ্য করবে- এমনটা জনগণ বিশ্বাস করে না।”

আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার দায়ে বিএনপি নেতাদের দল থেকে ‘পদত্যাগ করা উচিত’ বলে মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক