জাতীয় সংসদের সংরক্ষিত আসনের উপনির্বাচন ২০ মার্চ

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা পদত্যাগে শূন্য হওয়া আসনে এ উপনির্বাচন হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 02:46 PM
Updated : 19 Feb 2023, 02:46 PM

একাদশ জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত শূন্য আসনের উপনির্বাচন হবে ২০ মার্চ। 

বিএনপির রুমিন ফারহানার পদত্যাগের পর শূন্য হওয়া সংরক্ষিত মহিলা আসন-৫০ এ এই উপনির্বাচন হবে। 

রোববার নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, সংরক্ষিত আসনের এ উপনির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ সময় ২৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৬ মার্চ। এরপর ২০ মার্চ ভোট। 

বিএনপির সাত সংসদ সদস্যের পদত্যাগের পর শূন্য আসনের মধ্যে ছয়টির উপনির্বাচন ১ ফেব্রুয়ারি হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ তিনটি, ক্ষমতাসীন জোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ একটি, জাতীয় পার্টি একটি এবং স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয় পেয়েছে। 

কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, দল ও জোটগতভাবে প্রার্থী দেওয়া যাবে এ উপনির্বাচনে। 

একক প্রার্থী হলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। আর একাধিক প্রার্থী থাকলে ২০ মার্চ সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্বাচন ভবনে ভোট হবে। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইসির যুগ্মসচিব মো. আবদুল বাতেনকে। 

বর্তমান জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন ৫০টি। আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে এই নারী আসন বণ্টন করা হয়। 

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে সবশেষ জাতীয় সংসদ নির্বাচনের ফল অনুসারে আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পায়। 

প্রতিনিধিত্ব পদ্ধতি অনুযায়ী প্রতি আসনের বিপরীতে নারী আসন দাঁড়ায় ০.১৬টি। সে হিসাবে আওয়ামী লীগ এবার তিন আসানের বিপরীতে .৫০ বা ১টি আসন পাওয়ার দাবিদার। 

অর্থাৎ, উপনির্বাচনে ছয়টি আসনে তিনটিতে জিতে আসায় আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে আওয়ামী লীগই এ নারী আসনটি পাবে। এক্ষেত্রে দল বা জোটগতভাবে প্রার্থী দেওয়ার সুযোগ রয়েছে। একক প্রার্থী হলে আওয়ামী লীগের নারী আসন বাড়বে আরও একটি।

আরও খবর -

Also Read: উকিল সাত্তার আবার শপথ নিলেন, সঙ্গী আরও ৫

Also Read: উকিল সাত্তারকে পাস করিয়ে আনা হবে: রুমিন ফারহানা