‘নৌকায় চড়া’ শাহজাহান ওমরকে বিএনপির বহিষ্কার

২৮ অক্টোবর ঢাকায় সংঘর্ষের পর গাড়ি পোড়ানোর মামলায় গ্রেপ্তার হয়ে ২৪ দিন পর বুধবার ছাড়া পান বিএনপির ভাইস চেয়ারম্যান। পরের দিন তিনি ঝালকাঠি-১ আসনে নৌকার মনোনয়ন পান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 01:57 PM
Updated : 30 Nov 2023, 01:57 PM

আগের দিনও তার রাজনৈতিক পরিচয় ছিল বিএনপির ভাইস চেয়ারম্যান, এখন তিনি নৌকা প্রতীকের প্রার্থী। শাহজাহান ওমরের এই ‘ডিগবাজির পর’ তাকে বহিষ্কার করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়েছে বিএনপি।

আগামী ৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন বৃহস্পতিবার বিকেলে এই নাটকীয়তার পর রাতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে গণমাধ্যমে আসে।

বিকেলে শাহজাহান ওমরের পক্ষে ঝালকাঠি-১ আসনে মনোনয়নপত্র জমা পড়ে। তার আগে আওয়ামী লীগ সেই আসনে তার মনোনয়ন পাল্টে শাহজাহান ওমরকে প্রার্থী করে।

গত রোববার আওয়ামী লীগ এই আসনে তিনবারের সংসদ সদস্য বজলুল হক হারুনকে প্রার্থী করেছিল। তিনি নৌকা প্রতীকে অংশ নিতেই মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শাহজাহান ওমর ১৯৭৯, ১৯৯১, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি এবং ২০০১ সালে সেই আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে বিজয়ী হন। ১৯৯৬ ও ২০১৮ সালে তিনি হেরে যান। ২০০৮ সালেই কেবল তাকে মনোনয়ন দেয়নি বিএনপি।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৩ থেকে ২০০৬ সালের অক্টোবর পর্যন্ত আইন প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন অবসরপ্রাপ্ত এই মেজর জেনারেল, যিনি মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বীর উত্তম খেতাব পেয়েছেন। 

২০১৬ সালের জাতীয় সম্মেলনের পর বিএনপি শাহজাহান ওমরকে ভাইস চেয়ারম্যানের পদও দেয়।

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে গত ২৮ অক্টোবর নয়া পল্টনে বিএনপির সমাবেশে অংশও নেন শাহজাহান ওমর। সেদিন পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় গাড়ি পোড়ানোর একটি মামলায় তাকে আসামিও করা হয়।

গত ৫ নভেম্বর ঢাকা থেকে গ্রেপ্তারের ২৪ দিনের মাথায় বুধবার তিনি জামিনে মুক্তি পান। এরপর তার ভোটে অংশ নেওয়ার বিষয়ে গুঞ্জন ছড়ায়। পরদিন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সই করা মনোনয়ন ফরমটির ছবি ফেইসবুকে ভাইরাল হয়ে যায়।

বিকালে শাহজাহান ওমর অনলাইনে মনোনয়নপত্র জমা দেন বলে নিশ্চিত করেছেন ঝালকাঠির রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম।

রিজভী সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মুহাম্মদ শাহজাহান ওমর দলের বিরুদ্ধে অবস্থান নিয়ে গুরুতর দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন। সুতরাং বিএনপির গঠনতন্ত্র মোতাবেক মুহাম্মদ শাহজাহান ওমরকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।"

আরও পড়ুন

Also Read: বিএনপির শাহজাহান ওমর এখন আওয়ামী লীগের প্রার্থী

Also Read: বিকালে জামিন, সন্ধ্যায় মুক্ত বিএনপির শাহজাহান ওমর