জনগণের আস্থা হারিয়ে বিএনপি এখন বিদেশমুখী: আ. লীগ

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে মির্জা ফখরুল ইসলাম আলমগীরে সফরকে বাংলাদেশের মানুষের উপর বিএনপির আস্থা হারানোর ‘প্রমাণ’ হিসেবে দেখাচ্ছেন আওয়ামী লীগের নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2018, 07:04 PM
Updated : 13 Sept 2018, 07:05 PM

বিএনপি মহাসচিব বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘের একজন সহকারী মহাসচিবের সঙ্গে বৈঠকের পর ওয়াশিংটন গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে।

দশম সংসদ বর্জনকারী বিএনপির মহাসচিব জাতিসংঘ কর্মকর্তার সঙ্গে বৈঠকে বছর শেষে অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচন, সরকারের দমন-পীড়ন ও খালেদা জিয়ার মুক্তি নিয়ে আলোচনা করেন।

বৈঠকের আগেই তার এই আলোচিত সফর নিয়ে আওয়ামী লীগ নেতাদের প্রতিক্রিয়া আসে।

বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তেজগাঁও সড়ক পরিবহনের নতুন ভবনের কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন,  “তারা তো এখন একেবারেই নালিশ পার্টি, বাংলাদেশ নালিশ পার্টি। এটা একেবারেই যথার্থ, এটা তারা বার বার প্রমাণ করেছে।

“পৃথিবীর কোথাও কোনো রাজনৈতিক সঙ্কট থাকলে জাতিসংঘ ডাকে। এখানে তো কিছু হয়নি। তারা এমনভাবে নালিশ শুরু করেছে, নালিশে নালিশে বিরক্ত হয়ে হয়ত জাতিসংঘ তাদের ডেকেছে।”

আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বিকালে দলের ধানমণ্ডির কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “দেশের মানুষের প্রতি বিএনপির কোনো আস্থা নেই। এজন্য তারা এখন বিদেশমুখী। দেশের মানুষের কাছে তাদের কোনো নালিশ নেই, নালিশ এখন বিদেশিদের কাছে।”

“বিএনপি জাতিসংঘে যাওয়ার মাধ্যমে এটাই প্রমাণ করেছে, বাংলাদেশের মানুষের প্রতি তাদের কোনো আস্থা নেই। তারা বিদেশে গিয়ে বিদেশিদের কাছে নালিশ দিচ্ছে। এটা তাদের রাজনৈতিক দৈন্যের বহিঃপ্রকাশ।”

বিপরীতে আওয়ামী লীগ জনগণের পাশে আছে জানিয়ে হাছান বলেন, “আমরা রাজনীতি করি বাংলাদেশের মানুষের জন্য। আমাদের যদি কোনো বক্তব্য থাকে, তাহলে সেটি আমরা জনগণকে গিয়ে বলব। আমাদের যদি অনুযোগ থাকে সেটিও আমরা জনগণকে গিয়ে বলব।”

বিএনপি নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি জানিয়ে আসছে। সেই সঙ্গে খালেদা জিয়ার মুক্তিও চাইছে তারা।

ওবায়দুল কাদের বলেন, “আমরা আমাদের সংবিধানের বাইরে কারও চাপের কাছে নতি স্বীকার করব না। সংবিধানসম্মতভাবেই নির্বাচন হবে।”

বিএনপি ওয়াশিংটনে তদবির চালানোর জন্য লবিস্ট নিয়োগ দিয়েছে বলে যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক সাময়িকী পলিটিকোতে খবর এসেছে।

বিএনপি অস্বীকার করলেও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, তার প্রমাণ আছে।

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বৈঠক আয়োজনেও বিএনপি লবিস্ট নিয়োগ দিয়েছিল- এই প্রমাণ থাকার দাবি করে তিনি বলেন, “কিন্তু তিনি সাক্ষাৎ দেননি।”

বিএনপির আন্দোলনের হুমকির প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “তারা এমন আন্দোলন করবে যাতে নৌকা ভেসে চলে যায়। নৌকা তো ভেসেই আছে। এটা তো ডুবন্ত সাবমেরিন নয়, যে ডুবে আছে ভেসে যাবে। নৌকা ভাসতে ভাসতে আগামী বিজয়ের মাসে বিজয়ের পতাকা নিয়ে ভিড়বে।”

খালেদা জিয়ার বিচারে কারাগারে আদালত বসানোর সমালোচনার জবাবে হাছান মাহমুদ বলেন, “বেগম খালেদাকে যেখানে রাখা হয়েছে, সেটাকে নিয়মিত কারাগার বলা যাবে না। নিয়মিত কারাগার কেরানীগঞ্জে চলে গেছে। এটা পুরান কারাগার, সেখানের পরিত্যক্ত ভবনগুলোর একটিতে আদালত স্থাপন করা হয়েছে। সেটি একটি ওপেন আদালত। সেখানে আইনজীবীরা  যেতে পারেন, সাংবাদিকরা যেতে পারেন।”

বিএনপি চেয়ারপারসন আদালতে হাজির না হয়ে আদালত অবমাননা করছেন দাবি করে এই আওয়ামী লীগ নেতা বলেন, “আইন আাদালত এখন বেগম খালেদা জিয়া কর্তৃক, বিএনপি কর্তৃক, বিএনপির আইনজীবী প্যানেল কর্তৃক প্রচণ্ডভাবে হেনস্তার শিকার। খালেদা জিয়ার গতবার গিয়ে যে বক্তব্য এবং গতকাল হাজির না হওয়া দেশের আইনের প্রতি, আদালতের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন ছাড়া অন্য কোনো কিছু নয়।”

বিএনপির প্রতীকী অনশনের সমালোচনা করে হাছান বলেন, “আমরা খবর নিয়ে জানতে পেরেছি, যে সমস্ত জায়গায় বিএনপির প্রতীকী অনশন হয়েছে, সেখানকার আশপাশের খাবারের দোকানগুলোতে বেশি বেচাকেনা হয়েছে। আসলে বিএনপির সব কাজেই গোঁজামিল।”