ভোটে এসে সক্ষমতা দেখান: বিএনপিকে কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, বিএনপি নিজেদেরকে জনগণের আয়নায় দেখতে কখনোই প্রস্তুত নয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 12:02 PM
Updated : 14 March 2023, 12:02 PM

নিজেদের সক্ষমতা দেখাতে বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের চ‌্যালেঞ্জ জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগের ভরাডুবি ঘটবে বলে বিএনপির বক্তব্যের প্রতিক্রিয়ায় মঙ্গলবার এক বিবৃতিতে এই চ্যালেঞ্জ দেন কাদের।

তিনি বলেন, “আগামীতে নির্বাচনে অংশগ্রহণ করলেই বোঝা যাবে, কাদের জামানত থাকবে আর কাদের থাকবে না। বিএনপির প্রতি আহ্বান থাকবে, নিজেদের সক্ষমতা প্রদর্শনের জন্য তারা যেন নির্বাচনে অংশগ্রহণ করে।”

দলীয় সরকারকে ক্ষমতায় রেখে নির্বাচন হলে তাতে না যাওয়ার হুমকি দিয়ে আসা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্প্রতি বলেছিলেন, নির্দলীয় সরকারের অধীনে ভোট হলে আওয়ামী লীগ ৩০ আসনেও জিতবে না।

বিবৃতিতে ওবায়দুল কাদের বিএনপির বিভিন্ন ‘উসকানিমূলক’ বক্তব্যের নিন্দা জানান।

তিনি বলেন, “আন্দোলনে জনগণের সাড়া না পেয়ে বিএনপি নেতারা প্রতিনিয়ত উসকানিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে। হীন রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য চিরাচরিত ভঙ্গিতে মিথ্যাচার করছে।

“বিএনপি কখনোই নিজেদেরকে জনগণের আয়নায় দেখতে প্রস্তুত নয়। এজন্য তারা সর্বদা জনমত যাচাইয়ের গণতান্ত্রিক পন্থা নির্বাচনে অংশগ্রহণ করতে ভয় পায়। নির্বাচন আতঙ্ক থেকে তারা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বিনষ্টের ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।”

নির্বাচনের আগে বিএনপি সর্বদা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার মাধ্যমে বিভাজনের রাজনীতি শুরু করে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, "রাজনীতিতে বিভেদের এই খেলা বিএনপিকে আর খেলতে দেওয়া হবে না। সকল অসাম্প্রদায়িক শক্তিকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে তা মোকাবেলা করবে বাংলাদেশ আওয়ামী লীগ।"

ওবায়দুল কাদের বলেন, "আওয়ামী লীগ বিরোধী চিহ্নিত রাজনৈতিক শক্তিই এদেশে সাম্প্রদায়িক রাজনীতির পরিচর্যা করে আসছে। যার গোড়াপত্তন হয়েছিল সামরিক স্বৈরাচার জিয়াউর রহমানের হাত ধরে। বিএনপিই এদেশের সাম্প্রদায়িক অপশক্তির প্রধান পৃষ্ঠপোষক।

“বিএনপি ও তার দোসররা সর্বদা সুপরিকল্পিতভাবে সংখ্যালঘুদের উপর নির্যাতন চালিয়ে আসছে। বাংলাদেশকে তারা সংখ্যালঘু ও ভিন্নমতাবলম্বীদের জন্য বাস অযোগ্য করে তোলার অপতৎপরতায় লিপ্ত রয়েছে।”