ড. ইউনূসকে আপন ভাবব কেমন করে: কাদের

“যে বিবৃতি তিনি ছাপিয়েছেন তার খরচ দুই মিলিয়ন ডলার। কোথা থেকে এল এত টাকা?” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 11:35 AM
Updated : 9 Feb 2024, 11:35 AM

নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূসকে কেমন করে আপন ভাববেন, সে প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার দৃষ্টিতে, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক দেশের ‘সুখে দুখে নেই’। 

রোববার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে যুবলীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন ক্ষমতাসীন দলের নেতা।

ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইনের মামলা প্রত্যাহারে দাবিতে বিদেশি গণমাধ্যমে যে বিবৃতি ছাপা হয়েছে, তার পেছনে বিপুল অর্থ খরচ করা হয়েছে দাবি করে অর্থের উৎস নিয়েও প্রশ্ন তোলেন তিনি। 

আওয়ামী লীগ নেতা বলেন, “ডক্টর ইউনুস আমাদের সুখে দুখে নেই। তাকে আপন মানুষ ভাবব কেমন করে?...যে বিবৃতি তিনি ছাপিয়েছেন তার খরচ দুই মিলিয়ন ডলার। কোথা থেকে এল এত টাকা?” 

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ইউনূসের রাজনৈতিক দল গঠনের ঘোষণা এবং পরে পিছিয়ে আসার বিষয়টিও স্মরণ করেন ওবায়দুল কাদের। এখন আর সেটি সম্ভব নয় বলে মনে করেন তিনি। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “ওয়ান ইলেভেনের মতো নাগরিক কমিটি করে সুশীল সরকার গঠনের দিন চলে গেছে।” 

বিএনপি এখন ডক্টর ইউনুসের ওপর ভর করেছে বলেও মন্তব্য করেন তিনি। 

তত্ত্বাবধায়ক সরকার না হলে ভোটে না আসার বিষয়ে অবস্থানে বিএনপি অটল নেই বলেও মনে করেন কাদের। বলেন, “মনোনয়ন বাণিজ্যের জন্য বিএনপি তলে তলে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।" 

দেশের ৭০ শতাংশ মানুষ ‘শেখ হাসিনার পক্ষে’ দাবি করে আওয়ামী লীগ নেতা বলেন, “বাংলাদেশের মানুষ মনে মনে ঠিক করে নিয়েছে কাকে ভোট দেবে।” 

কে নিষেধাজ্ঞা দিল, কে ভিসানীতি প্রয়োগ করল- এসবে আওয়ামী লীগ ‘ভয় পায় না’ জানিয়ে কাদের বলেন, “আওয়ামী লীগের শক্তি জনগণ। জনগণের সেই শক্তিকে নিয়েই আগামী নির্বাচনে যাচ্ছে আওয়ামী লীগ।" 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)